১৫ আগস্ট বাঙালি জাতির একটি কালো অধ্যায়  – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

১৫ আগস্ট বাঙালি জাতির একটি কালো অধ্যায় 

সম্পাদক
আগস্ট ১১, ২০২২ ৭:১৭ অপরাহ্ণ
Link Copied!

           মোঃখসরু চৌধুরী সি আই পি

মোঃহাসানঃ১৫ আগস্ট জাতীয় শোক দিবস।এই দিন
বাংলার আকাশ-বাতাস আর প্রকৃতিও অশ্রুসিক্ত হওয়ার দিন। কেননা পঁচাত্তরের এই দিনে আগস্ট আর শ্রাবণ মিলেমিশে একাকার হয়েছিল।বাঙ্গালীর গর্ব হাজারো বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রক্ত। আর আকাশের মর্মছেঁড়া অশ্রুর প্লাবনে।

পঁচাত্তরের ১৫ আগস্ট সুবেহ সাদিকের সময় যখন ধানমন্ডি ৩২ নম্বরে নিজ বাসভবনে সপরিবারে বঙ্গবন্ধুকে বুলেটের বৃষ্টিতে ঘাতকরা নির্মম বুলেটে ঝাঁঝরা করে দিয়েছিল, তখন যে বৃষ্টি ঝরছিল, তাযেন ছিল প্রকৃতিরই অশ্রুপাত। ভেজা বাতাস কেঁদেছে সমগ্র বাংলা। ঘাতকদের উদ্যত অস্ত্রের সামনে ভীতসন্ত্রস্ত বাংলাদেশ বিহ্বল হয়ে পড়েছিল শোকে আর অভাবিত ঘটনার আকস্মিকতায়। কালথেকে কালান্তরে জ্বলবে এ শোকের আগুন , স্বাধীনতার স্থপতি হাজারো বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাতবার্ষিকী।

সেই কালো রাতে শহীদ হয়েছিলেন যারা ।১৯৭৫ সালের ১৫ আগষ্টের কালরাতে ঘাতকের হাতে শহীদহন হাজারো বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীনতার ঘোষক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব ,পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, জামালের স্ত্রী রোজী জামাল, বঙ্গবন্ধুর ভাইশেখ নাসের, এসবি অফিসার সিদ্দিকুর রহমান, কর্ণেল জামিল, সেনা সদস্য সৈয়দ মাহবুবুল হক, প্রায় একই সময়ে ঘাতকরা বঙ্গবন্ধুর ভাগ্নে যুবলীগ নেতা শেখ ফজলুল হক মণির বাসায় হামলা চালিয়ে শেখ ফজলুল হক মণি, তাঁর অন্ত:সত্তা স্ত্রী আরজু মণি, বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাতের বাসায় হামলা করে সেরনিয়াবাত ও তার কন্যা বেবী,পুত্র আরিফ সেরনিয়াবাতের, নাতি সুকান্ত বাবু,আবদুর রব সেরনিয়াবাতের বড় ভাইয়ের ছেলে সজীব সেরনিয়াবাত এবং এক আত্মীয় বেন্টু খান।এই দিনে মোঃ খসরু চৌধুরী( সি আই পি)শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক, ঢাকা মহানগর উওর আওয়ামী লীগ,চেয়ারম্যান কেসি ফাউন্ডেশন ও নিপা গ্রুপ। আজ গভীর শোক ও শ্রদ্ধায় স্মরণ করছি সকল শহীদকে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।