একজন দানবীর সামছুল হক – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৭ আগস্ট ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

একজন দানবীর সামছুল হক

সম্পাদক
আগস্ট ২৭, ২০২৩ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

নি‌শিথ সাহা ::

✨ তু‌মিল্লা ঝেলা মুরাদনগর উপ‌জেলার ৩নং আন্দিকুট ইউনিয়নের হায়দরাবাদ গ্রামের রত্ন আলহাজ্ব মোঃ সামছুল হক , যার অবদান হায়দরাবাদ তথা আন্দিকুট ইউনিয়নবাসী স্মরণ করবে যুগ-যুগান্তরে।

বিশিষ্ট দানবীর ও শিক্ষানুরাগী আলহাজ্ব মোঃ সামছুল হক একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের একক প্রতিষ্ঠাতা হিসেবে শুধু কুমিল্লা জেলায় নয় বরং সমগ্র বাংলাদেশে এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে মানুষের হৃদয়ে আজীবন বেঁচে থাকবেন।🥰

⏺️─◄ প্রখ্যাত ব্যক্তিত্ব►
★আলহাজ্ব মোঃ সামছুল হক  ১৯৫৫ইং সালের ১লা সেপ্টেম্বর কুমিল্লা জেলা মুরাদনগর উপজেলাধীন ৩নং আন্দিকুট ইউনিয়নের হায়দরাবাদ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ আব্দু মিয়া ও মাতার নাম রাজিয়া খাতুন।

★ তিনি মানুষের সুখে দুঃখে পাশে থাকার পাশাপাশি শিক্ষার উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন। একাধিক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের লক্ষে মানুষ তাকে শিক্ষার গুরু বলে ভূ‌ষিত করেন। নিজ অর্থায়নে ও নিজ মালিকানাধীন ভূমির উপর একক প্রতিষ্ঠাতা হিসেবে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন।

✴️শিক্ষা জীবন ⏺️
🏅সামছুল হক সাহেব তখনকার সময়ে এলাকার অত্যান্ত পরিশ্রমী ও মেধাবী ছাত্র ছিলেন। এজন্যে শিক্ষকরা তাকে খুব স্নেহ ও ভালোবাসতেন এবং তারা তার নম্র ও ভদ্রতায় পঞ্চমুখ ছিলেন।

★ ১৯৭১ সালে তিনি আন্দিকুট সৈয়দ গোলাম জিলানী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ১ম স্থান অর্জন করেন।

★পরবর্তীতে শ্রীকাইল (সরকারী) কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকেও তিনি ১ম স্থান অর্জন করেন।

★ ঢাকায় এসে তৎকালীন জগন্নাথ কলেজে নৈশকালীন ছাত্র হিসেবে বিএ পাশ কোর্সে ভর্তি হন।

দিনে চাকরি আর রাতে পড়াশোনা চালিয়ে যেতেন। ইউনিয়নের তৎকালীন মেধাবী ছাত্র ও চরম ইচ্ছে থাকা সত্ত্বেও আর্থিক অসচ্ছলতা এবং পিতার অকাল মৃত্যুতে লেখাপড়া আর বেশিদূর অগ্রসর হয়নি।

এই মনোকষ্ট ও মনোভাব তাকে দমিয়ে রাখতে পারেনি, পরবর্তীতে তিনি নিজ উদ্যোগে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানসহ হাসপাতাল, মসজিদ ও কমিউনিটি সেন্টার গড়ে তুলেন।

✴️ বিবাহ বন্ধন ⏺️
★বনেদি পরিবারে একই গ্রামের বিশিষ্ট ব্যবসায়ি ও শিক্ষানুরাগী হাজী ইয়াকুব আলী ভূঁঞা আপন ছোট ভাই জনাব আব্দুর রাজ্জাকের জ্যেষ্ঠ কন্যা বেগম জাহানারা হক এর সাথে পারিবারিকভাবে বিবাহ-বন্ধনে আবদ্ধ হন। তার মাতার নাম আয়েশা খাতুন।

✴️সন্তাদি ⏺️
তিনি ছিলেন পাঁচ কন্যা সন্তানের জনক….
১) রোকেয়া সুলতানা হক।
২) ফেরদৌসী সুলতানা হক।
৩) আলেয়া সুলতানা হক।
৪) পাপিয়া সুলতানা হক।
৫) শবনম সুলতানা হক।

★ প্রথম কন্যাঃ রোকেয়া সুলতানা হক। তিনি ঢাকার একটি স্বনামধন্য স্কুলে সিনিয়র ইংরেজি শিক্ষিকা হিসেবে কর্তব্যরত রয়েছেন, পাশাপাশি হক শিক্ষা কমপ্লেক্স এর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি ও প্রতিষ্ঠাতা পদে মনোনীত আছেন। এ ছাড়াও তিনি বাবার দেখানো পথে গরীব, দুখী, দুস্থ মানুষের পাশে থেকে জনসেবা মূলক কাজ করে যাচ্ছেন বলে জানা যায়।

★ তৃতীয় কন্যাঃ আলেয়া সুলতানা হক। তিনি চিকিৎসা পেশায় নিয়োজিত রয়েছেন।

★চতুর্থ কন্যাঃ পাপিয়া সুলতানা হক। তিনি একটি বেসরকারি ব্যাংকে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন। পাশাপাশি সুপ্রিম কোর্ট ও বাংলাদেশ বার কাউন্সিলের সনদপ্রাপ্ত এডভোকেট।

আলহাজ্ব সামছুল হকের একমাত্র ছেলে সন্তান (মাসুম বিল্লাল) ছোটকালে ও এক মেয়ে (মাতৃগর্ভে) ইন্তেকাল করেন।

মৃত ছেলের নামে ‘হায়দরাবাদ মাসুম বিল্লাল মেমোরিয়াল দাখিল মাদ্রাসা’ ও মেয়ের নামে ‘সায়মা হক হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা’ প্রতিষ্ঠা করে যান তিনি।

✴️মরহুম সামছুল হক এর নিজ উদ্যোগে‌ যে প্রতিষ্ঠান গ‌ড়ে‌ছেন⏺️

(০১) সামছুল হক কলেজ। (১৯৮৮ সাল)
(০২) বেগম জাহানারা হক ডিগ্রী কলেজ। (১৯৯১ সাল)
(০৩) বেগম জাহানারা হক বালিকা উচ্চ বিদ্যালয়। (১৯৯৩ সাল)
(০৪) হায়দরাবাদ মাসুম বিল্লাল মেমোরিয়াল দাখিল মাদ্রাসা। (১৯৮৯ সাল)
(০৫) হায়দরাবাদ আইডিয়াল কিন্ডারগার্টেন। (১৯৯৫ সাল)
(০৬) সায়েমা হক মেমোরিয়াল হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা।
(০৭) সামছুল হক কলেজ জামে মসজিদ।
(০৮) আলহাজ্ব সামছুল হক এন্ড মিসেস হক হাসপাতাল।
(০৯) সামছুল হক কনভেনশন এন্ড কমিউনিটি সেন্টার। (২০১৭ সাল)

⏺️ তিনি শুধু শিক্ষাক্ষেত্রেই নয় জীবদ্দশায় এলাকার বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে ব্যাপক ভূমিকা রাখেন। যেমন গৃহহীনকে ঘর তৈরি ও সুপেয় পানির ব্যবস্থা, দরিদ্র পিতার কন্যাকে বিয়ে, এতিম ও অসহায়দের অর্থ, খাবার এবং বস্রহীনদের বস্র দিয়েও সহায়তা করেন তিনি।

তাছাড়া এলাকার গরিব, অসহায় ও মেধাবী ছাত্র-ছাত্রীদের নিজ প্রতিষ্ঠানে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ, নিজ অর্থায়নে এলাকায় বিভিন্ন রাস্তাঘাটের উন্নয়ন, মজলুমের পক্ষে ন্যায় বিচার প্রতিষ্ঠাসহ এলাকার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মাদ্রাসা ও এতিমখানায় আর্থিক সহায়তা প্রদান করতেন তিনি।

✴️ মৃত্যু: ⏺️
১৫ই ডিসেম্বর ২০২১ইং সন্ধ্যায় মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

সমাধিঃ তিনি “সামছুল হক কলেজ এর জামে মসজিদ” এর উত্তর পাশে পারিবারিক কবরস্থানে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।