মেহেরপুরের গনমাধ‌্যম ব‌্যক্তিত্ব একজন রুহুল কুদ্দুস টিটো – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ১২ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

মেহেরপুরের গনমাধ‌্যম ব‌্যক্তিত্ব একজন রুহুল কুদ্দুস টিটো

সম্পাদক
সেপ্টেম্বর ১২, ২০২৩ ৬:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

ঢাকার মতিঝিলে ‘গ্রেটার কুষ্টিয়া নিউজ’ কার্যালয়ে আজ সোমবার বিকেলে মেহেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রুহুল কুদ্দুস টিটো আসেন। সাপ্তাহিক মুক্তিবাণীর ভারপ্রাপ্ত সম্পাদক ও গ্রেটার কুষ্টিয়া নিউজ-এর সম্পাদক সাংবাদিক-লেখক মুহম্মদ রবীউল আলম তাকে স্বাগত জানান।
রুহুল কুদ্দুস টিটো মেহেরপুর প্রেসক্লাবের সফল সাবেক সভাপতি এবং মেহেরপুরের সর্বজন শ্রদ্ধেয় সিনিয়র সাংবাদিক, সাংস্কৃতিক সংগঠক, কবি,লেখক,সমাজসেবক ও জনপ্রিয় অনুষ্ঠান উপস্থাপক। সাম্প্রতিককালে ফেইসবুক মাধ্যমে আলাপচারিতা ও মেহেরপুর ডেস্কের সৃজনী আড্ডা শিল্প-সাহিত্যের অন্যতম সফল সঞ্চালক তিনি। অনলাইন ধারাবাহিক লাইভ অনুষ্ঠান করে তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। ইদানিং তার সার্বিক পরিচালনায় ফেসবুক পেজে Tito Quddus আইডিতে ‘আলাপচারিতা’ নামের আলাপন ভিত্তিক অনুষ্ঠানটিও বেশ জনপ্রিয়তা পেয়েছে। বর্তমানে তিনি চাকরি জীবন থেকে অবসরে ফ্রিল্যান্সিং সাংবাদিকতা করেছেন। তার স্ত্রী জাহান আরা আহমেদ ছবি একজন সাংস্কৃতিক সংগঠক।
সাংবাদিক রুহুল কুদ্দুস টিটো ও তার স্ত্রী জাহান আরা আহমেদ ছবি এবছর হজ করে এসেছেন। তার স্ত্রী জাহান আরা আহমেদ ছবি একজন সাংস্কৃতিক সংগঠক। দু‘জনে ব্যাচেলর অফ সোশ্যাল সাইন্স এ ন্যাশনাল ইউনিভার্সিটির আন্ডারে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। তাদের ১ মেয়ে ১ ছেলে। প্রথম মেয়ে এডভোকেট নাসরীন জাহান, ছেলে রাকিবুল হাফিজ ফয়সাল আইটি ইন্জিনিয়ার। তাদের মেয়ের ঘরে একটি নাতি ও ছেলের ঘরে দুটি নাতি রয়েছে। মেহেরপুরে তাদের স্থায়ী ঠিকানা। তবে মেয়ে-ছেলে ও নাতিদের আকর্ষণে তাদের মাঝে-মাঝে ছুটে আসতে হয় ঢাকায়।তারা মেহেরপুরের উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন।
তিনি মেহেরপুর শিল্পকলা একাডেমীর সেক্রেটারির দায়িত্ব পালন করেছেন সুনামের সাথে। দেশের জাতীয় অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানে তার রয়েছে উপস্থাপনা করার অভিজ্ঞতা তাঁর সাবলীল শৈল্পিক উপস্থাপনায় আজ অনেকে মোহিত হয়। তিনি একটি মিশনারি এনজিও কর্মকর্তার দায়িত্ব পালন করেছেন দীর্ঘ সময়। তিনি মেহেরপুর প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন প্রায় ১৫ বছরের অধিক। তিনি পাক্ষিক পশ্চিমাঞ্চল-পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। রুহুল কুদ্দুস টিটো ১৯৫৮ সালের ৮ অক্টোবর মেহেরপুরের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন, তাঁর পিতা জেলার মরহুম এ্যাডভোকেট আব্দুর রাজ্জাক ও মাতা প্রয়াত ছফুরা খাতুনের ৩য় সন্তান । তাঁর পিতা ছিলেন মেহেরপুর জেলা জজ কোর্টের সিনিয়র এডভোকেট আব্দুর রাজ্জাক।তিনি একজন নাট্যব্যক্তিত্ব, লেখক ও ভালো টেনিস খেলোয়াড় ছিলেন। তার মাতা সদ্য প্রয়াত সফুরা খাতুন মেহেরপুরের প্রথম মহিলা সমিতির সংগঠক এবং তিনি একজন ভাল মানের কবি, মেহেরপুরে সাংস্কৃতিক অঙ্গনে বিচরণ উল্লেখযোগ্য। তারা মেহেরপুর থেকে প্রকাশিত পাক্ষিক সীমান্ত পত্রিকার নিয়মিত লেখক ছিলেন। এডভোকেট আব্দুর রাজ্জাক ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক। ১৯৭১ সালের ৫ এপ্রিল স্বাধীন বাংলাদেশ সরকারের পক্ষে ভারতীয় বুদ্ধিজীবী মহলের সমর্থন ও সহযোগিতার আশায় মেহেরপুর থেকে এডভোকেট আব্দুর রাজ্জাকের নেতৃত্বে ৪ সদস্যবিশিষ্ট একটি সাংস্কৃতিক প্রতিনিধিদল কলকাতায় যান।
রুহুল কুদ্দুস টিটো ব্যাচেলর অফ সোশ্যাল সাইন্স এ ন্যাশনাল ইউনিভার্সিটির আন্ডারে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। তিনি ইন্ট্রিগেটেড রুরাল ডেভলপমেন্ট এর ভারতের ভেলোর থেকে RUSHA এ পোস্ট গ্রাজুয়েশন করেছেন। এছাড়াও তিনি কমিউনিকেশন ডেভলপমেন্ট এর উপরে দিল্লি থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি দেশি-বিদেশি প্রতিষ্ঠান থেকে বিভিন্ন মেয়াদের প্রশিক্ষণ গ্রহণ করেছেন। বেশ কয়েকটি আন্তর্জাতিক পর্যায়ের সোশ্যাল ডেভেলপমেন্ট এর উপরে সেমিনারের যোগদান করেছেন।
রুহুল কুদ্দুস টিটো সাপ্তাহিক কিষাণ পত্রিকার মেহেরপুর মহকুমা মফস্বল সংবাদদাতা হিসাবে ১৯৭৪ সন থেকে সাংবাদিকতা শুরু করেন তিনি পর্যায়ক্রমে দৈনিক ইত্তেফাক,দৈনিক খবর, নিউজমিডিয়া ও দৈনিক মুক্তকন্ঠ পত্রিকার প্রকাশ কাল থেকে ২০০১ সন পর্যন্ত কাজ করেন। তিনি
দৈনিক এই আমার দেশ পত্রিকার উপদেষ্টা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে ১লা জানুয়ারি মেহেরপুর জেলার প্রথম পাক্ষিক পাক্ষিক পশ্চিমাঞ্চল পত্রিকার প্রকাশক ও সম্পাদক হিসাবে আত্মপ্রকাশ করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।