স্বতন্ত্র প্রার্থী হতে এমপি পদ ছাড়তে হবে না, বিভ্রান্তি দূর করল ইসি – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

স্বতন্ত্র প্রার্থী হতে এমপি পদ ছাড়তে হবে না, বিভ্রান্তি দূর করল ইসি

সম্পাদক
নভেম্বর ২৯, ২০২৩ ৫:০৮ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিতে দলীয় সংসদ সদস্যের পদ ছাড়তে হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আজ বুধবার নির্বাচন কমিশনের (জনসংযোগ) পরিচালক মো. শরিফুল আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবিধান ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী, দলীয় হোক, স্বতন্ত্র হোক বা সংরক্ষিত নারী আসনের হোক, সংসদ সদস্য পদে থেকেই প্রার্থী হওয়া যাবে। কিন্তু গতকাল মঙ্গলবার রাজশাহীতে একজন নির্বাচন কমিশনারের ভিন্ন বক্তব্য বিভ্রান্তি সৃষ্টি করে।

সেখানে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, ‘দলীয় প্রতীকে নির্বাচিত বর্তমান এমপিরা স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে আগে পদত্যাগ করতে হবে। দলের প্রতীক নিয়ে নির্বাচিত এমপি যাঁরা এবার দলীয় মনোনয়ন পাননি, তাঁরা স্বতন্ত্র হতে চাইলে আগে পদত্যাগ করতে হবে। তা না হলে মনোনয়ন বৈধ হবে না—এটাই নিয়ম।’

সেই বিভ্রান্তি দূর করতে আজ বিজ্ঞপ্তি দেওয়া হয়। এতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে এই মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে যে, ‘কোনো দলীয় সংসদ সদস্য নির্দলীয়ভাবে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে তাঁকে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে।’ তবে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী, দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে না।

‘দলীয় হোক, নির্দলীয় হোক বা সংরক্ষিত নারী আসনের হোক, সংসদ সদস্য পদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে শর্তসমূহ পরিপালন করতে হবে। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে কোনো স্বতন্ত্র প্রার্থী পূর্বে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হলে এই তালিকা দেওয়ার প্রয়োজন হবে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।