আসন ভাগাভাগি নিয়ে শরিকদের সঙ্গে শেখ হাসিনার বৈঠক সোমবার – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ৩ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

আসন ভাগাভাগি নিয়ে শরিকদের সঙ্গে শেখ হাসিনার বৈঠক সোমবার

সম্পাদক
ডিসেম্বর ৩, ২০২৩ ৯:৩১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক::

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের বৈঠক ডাকা হয়েছে। আগামীকাল সোমবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন জোটের প্রধান ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

১৪ দলের শরিক নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বৈঠকে আসন ভাগাভাগির বিষয়ে আলোচনা তোলা হবে।

সেই সঙ্গে বিভিন্ন আসনে আওয়ামী লীগের স্বতন্ত্রদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেবে, সে বিষয়েও বৈঠকে আলোচনা করা হবে।আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু আজ রবিবার রাত ৮টায় কালের কণ্ঠকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আমির হোসেন আমু বলেন, ‘আগামীকাল সন্ধ্যা ৬টায় গণভবনে বৈঠক অনুষ্ঠিত হবে। সবাইকে আসতে বলা হয়েছে।

’ তবে বৈঠকে কোন কোন বিষয়গুলো আলোচনায় উঠবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি জানি না।’দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, দখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই আগামীকাল সোমবার শেষ হচ্ছে। নির্বাচনের জন্য কোন আসনে কোন প্রার্থী বৈধতা পাচ্ছেন তা কাল পরিষ্কার হবে। এমন দিনেই শরিকদের নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে আওয়ামী লীগ।

শরিক জোটের প্রভাবশালী এক নেতা কালের কণ্ঠকে বলেন, ‘এক বৈঠকেই সব আলোচনার নিস্পত্তি হবে বিষয়টা এমন নয়। আমরা আমাদের চাওয়াগুলো তুলে ধরব। আমাদের নেত্রী শেখ হাসিনা কী সিদ্ধান্ত নিতে চান সেটিও শুনবো। আলোচনায় সুযোগ বুঝে দাবি উত্থাপন করা হবে।’

টানা তিনটি জাতীয় নির্বাচনের মতো এবারও জোট নিয়ে ভোটে যাচ্ছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকরা তফসিল ঘোষণার পর থেকেই শেখ হাসিনার সঙ্গে বৈঠকের অপেক্ষায় ছিল।গত নির্বাচনে ১৪ দলীয় জোটে থাকা বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি আসন পায় তিনটি। ঢাকা-৮ আসনে রাশেদ খান মেনন, সাতক্ষীরা-১ আসনে মুস্তফা লুত্ফুল্লাহ এবং রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনে নির্বাচিত হয়ে সংসদে আসেন। এ ছাড়া বগুড়া-৪ আসন থেকে জাসদের এ কে এম রেজাউল করিম তানসেন ও ফেনী-১ আসন থেকে শিরীন আখতার সংসদ সদস্য নির্বাচিত হন।

একাদশ সংসদে আওয়ামী লীগের মিত্র দল হিসেবে বিবেচিত জাতীয় পার্টির আসন ছিল ২৩টি। এর বেশির ভাগই দেশের উত্তরাঞ্চলে। দশম সংসদ নির্বাচনে জাতীয় পার্টি আওয়ামী লীগের মহাজোটের অংশ থাকলেও ২০১৮ সালের নির্বাচনে জোটের বাইরে থেকে ভোট করে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে বিজয়ী মেনন এবার বরিশাল-২ ও বরিশাল-৩ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন। ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

ওয়ার্কার্স পার্টি ও জাসদ-এই দুই দলের ছয়টি আসনের বাইরে একাদশ সংসদ নির্বাচনে বাংলাদেশ তরীকত ফেডারেশনের প্রেসিডেন্ট সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীকে চট্টগ্রাম-২ আসন ছেড়ে দেওয়া হয়। পিরোজপুর-২ আসন ছাড়া হয় জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেনকে।

জানতে চাইলে জোটের শরিক বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন কালের কণ্ঠকে বলেন, ‘সিটের অ্যারেঞ্জম্যান্ট কেমন হচ্ছে, সেটা আলোচনার বড় বিষয়। আমরা শুধু ঢালাও আসন চাইব না। ভাবনায় থাকা আসনগুলো নিয়েও আলোচনা করা হবে। জোট থেকে বর্তমানে যারা সংসদ সদস্য রয়েছেন তাঁদের বিষয়েও কথা বলা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।