মন্দার আশঙ্কায় তেলের দাম কমছে  – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

মন্দার আশঙ্কায় তেলের দাম কমছে 

সম্পাদক
সেপ্টেম্বর ২৫, ২০২২ ১২:৪৪ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভসহ বিভিন্ন দেশের শীর্ষ ব্যাংক মূল্যবৃদ্ধি রুখতে নীতি সুদহার বৃদ্ধি করে চলেছে। সেই সঙ্গে বাড়ছে মন্দার আশঙ্কা। ঠিক এমন সময় ক্রমেই শক্তিশালী হচ্ছে মার্কিন ডলার। চলতি বছর ডলারের বিনিময় মূল্য ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই দুইয়ের জেরেই পতন ঘটেছে অশোধিত তেলের দরের।

এর আগে দুই বছর আগে বিশ্বজুড়ে লকডাউনের সময় বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম তলানিতে নেমেছিল। কিন্তু তখনো তার সুফল পায়নি মানুষ। কারণ, তখন বিশ্বের অর্থনৈতিক কার্যক্রম একরকম বন্ধ ছিল। কিন্তু এখন সবকিছুই স্বাভাবিক। এ সময় মানুষ তেলের পড়তি দামের সুবিধা পাওয়ার কথা, কিন্তু ডলারের উচ্চ বিনিময় মূল্যের কারণে সেটা খুব একটা হবে না বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

গত বছরের এই সময় থেকে জ্বালানি তেলের দাম বাড়তে থাকে। এরপর ফেব্রুয়ারি মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে তেলের

দর ১০০ ডলার ছাড়িয়ে যায়। দাম বাড়তে বাড়তে একসময় প্রতি ব্যারেল ১৩০ ডলার ছাড়িয়ে যায়। সেই হিসাবে, তেলের দাম তারপর ৪০ শতাংশ হ্রাস পেয়েছে।

আশঙ্কা ছিল, রাশিয়ার তেল বাজারে আসতে না পারলে দাম আরও বেড়ে যাবে। কিন্তু সব আশঙ্কার মুখে ছাই দিয়ে রাশিয়া অপরিশোধিত তেল রপ্তানি অব্যাহত রাখে। এতে তেলের বাজার একরকম স্থিতিশীল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।