লন্ডন ফ্যাশন উইক স্প্রিং-সামার ২০২৩ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৫ সেপ্টেম্বর ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

লন্ডন ফ্যাশন উইক স্প্রিং-সামার ২০২৩

সম্পাদক
সেপ্টেম্বর ২৫, ২০২২ ৫:৪২ অপরাহ্ণ
Link Copied!

ড্যানিয়েল ডব্লিউ ফ্লেচার

মাত্র ৩২ বছর বয়সে একই সঙ্গে দুটি ফ্যাশন ব্র্যান্ডের ক্রিয়েটিভ ডিরেক্টর হওয়াটা চাট্টিখানি কথা নয়। তাই মেধাবী ডিজাইনার ড্যানিয়েল ডব্লিউ ফ্লেচার এবার ফ্যাশন উইকে কী নিয়ে আসবেন, তা নিয়ে ফ্যাশনবোদ্ধাদের আগ্রহের শেষ ছিল না। ফ্লেচার একই সঙ্গে ড্যানিয়েল ডব্লিউ ফ্লেচার ও ইতালিয়ান ব্র্যান্ড ফিওরুচির ক্রিয়েটিভ ডিরেক্টর। এবার লন্ডন ফ্যাশন উইকের উদ্বোধনী শো ছিল তাঁর। রানির প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় আয়োজন। ৩৩টি অসাধারণ টেইলরিংয়ের পোশাক দিয়ে সবাইকে মুগ্ধ করেছেন ফ্লেচার। কালেকশনের নাম রাখা হয়েছে ‘স্ট্যান্ড অ্যান্ড ডেলিভার’। এতে ছিল মনোক্রোম ও প্রিন্স অব ওয়েলস চেকের টেইলরড স্যুট, প্যান্ট, লেদার জ্যাকেট, ওয়াইড প্যান্ট, শর্টস, মিনি স্কার্ট, শার্ট, হল্টার নেক মনোক্রোম গাউন ইত্যাদি। এটি ফ্লেচারের সবচেয়ে টেকসই সংগ্রহ। এ কালেকশনে সম্পূর্ণরূপে পূর্ববর্তী বিভিন্ন কালেকশনের ডেডস্টক টেক্সটাইল ব্যবহার করা হয়েছে। সব ফেব্রিক সংগ্রহ করা হয়েছে এলভিএমএইচের মালিকানাধীন ফেব্রিক রিসেল প্ল্যাটফর্ম নোনা সোর্স থেকে।

বোরা আকসু

লন্ডনে বোরা আকসুর শো

লন্ডনে বোরা আকসুর শো ছবি: রয়টার্স

বোরা আকসু মানেই রোমান্টিক ও ডার্ক অ্যাস্থেটিক ডিজাইন। সেই বোরা তাঁর স্বকীয়তা ধরে রেখেই এবার লন্ডন ফ্যাশন উইকে হাজির হন সেনাপ্রাণিত এক দৃষ্টিনন্দন নারীদের পোশাকের সংগ্রহ নিয়ে। তাঁর কালেকশন প্রদর্শন করা হয়, লন্ডন স্কটিশ রেজিমেন্টের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক লন্ডন স্কটিশ হাউসে। নতুন সংগ্রহের জন্য তুরস্কের ফ্যাশন ডিজাইনার বোরা এবার অনুপ্রেরণা নিয়েছেন চিত্রশিল্পী হেনরি ডার্জার ও মার্সেল জামার কাজ থেকে। এতে ছিল তাঁর সিগনেচার রাফল ও টুইলের লেয়ার দেওয়া নানা ডিজাইনের গাউন, যার সঙ্গী হয়েছে মিলিটারি ইউনিফর্মের স্যাশ, মেডালিয়ন, নি-হাই লেদার বুট, ক্ল্যাসিক শ্যাকো হ্যাট।

এবারের কালেকশন সেনাপ্রাণিত

এবারের কালেকশন সেনাপ্রাণিত  ছবি: রয়টার্স

এর মাধ্যমে বোরা ভিন্নধর্মী নারীযোদ্ধার দর্শনকে তুলে ধরেছেন। এমন একজন নারীযোদ্ধা যাঁর কোমলতা ও সংবেদনশীলতা একটি সহিংস বিশ্বে শক্তির কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করতে পারে। বোরা বলেন, ‘লড়াইয়ের জন্য আপনাকে শক্ত হওয়ার দরকার নেই। নম্রতা ও সরলতা বিশ্বের জন্য যথার্থ শক্তি হতে পারে।’

নতুন মৌসুমেও বোরা আগের মতো টেকসই ডিজাইন অনুশীলন করে গেছেন। তাঁর সংগ্রহে ব্যবহৃত স্যাটিন ও সিল্ক অনেক পুরোনো ও নষ্ট ডিজাইনের পোশাক থেকে সংগ্রহ করা হয়েছে।

এডওয়ার্ড ক্রাচলি

নম্রতা আর সারল্যই যখন শক্তি

ফ্যাশন দুনিয়ার বিস্ময় বালক এডওয়ার্ড ক্রাচলি। স্বয়ং কিম জোনসের শীর্ষ ক্রাচলি এবার নিজের কোয়ার্কি কালেকশন দিয়ে মুগ্ধ করেছেন ফ্যাশনবোদ্ধাদের। গ্রিক সমুদ্রের দেবতা প্রোটিয়াস ছিল তাঁর এ কালেকশনের অনুপ্রেরণা। কী ছিল না এতে! গাউন থেকে শুরু করে বডিকন ড্রেস, বোম্বার জ্যাকেট এমনকি ক্রিস্টাল থং ও কাপলেস ব্রা। ছোট একটি কালেকশনও যে সাংঘাতিক মাত্রায় বৈচিত্র্যময় হতে পারে, তা ক্রাচলি বুঝিয়েছেন। ক্রাচলিকে বলা হয় ‘মাস্টার অব ফেব্রিক ম্যানিপুলেশন’। নামের ওপর সঠিক বিচার করে তাঁর নতুন সংগ্রহের জন্য এক্সক্লুসিভভাবে তৈরি করেছেন শিমারিং ক্লোক জ্যাকার্ড। কালেকশনজুড়ে ক্রাচলি সমুদ্রের পরিবর্তনীয় প্রকৃতিকে তুলে ধরেছেন, পোশাক ও তার কাট, প্যাটার্ন ও এমবেলিশমেন্ট দিয়ে।

স্টেফান কুক

প্রথমবার নারীর পোশাক উপস্থাপন করেছেন

প্রথমবার নারীর পোশাক উপস্থাপন করেছেন ছবি: এএফপি

স্টেফান কুক তাঁর মেনসওয়্যারের জন্যই বেশ সুপরিচিত। তবে এবার ফ্যাশন উইকে প্রথমবারের মতো নারীদের পোশাকের সংগ্রহ নিয়ে হাজির হলেন। অবশ্য সংগ্রহটিতে পুরুষদের পোশাকও ছিল। স্টেফান কুক ও তাঁর পার্টনার জেক বার্ট বেশ আত্মবিশ্বাসের সঙ্গে ঝুঁকি নিয়ে সংগ্রহটি দাঁড় করেছেন। অনুপ্রেরণা নিয়েছেন বিখ্যাত ব্র্যান্ড হার্মিস ও ভারসাচির সিগনেচারের কিছু ডিজাইন থেকে।

এবারের অনুপ্রেরণা হার্মিস ও ভারসাচির

এবারের অনুপ্রেরণা হার্মিস ও ভারসাচির ছবি: এএফপি

বেশ সাদামাটা হলেও এ কালেকশন ফ্যাশন সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে। ছোট এ সংগ্রহে ছিল সুন্দর কিছু মিনি ড্রেস, লেগিংস, ওয়াইড প্যান্ট, শর্টস, টপস, টি-শার্ট, সোয়েটার ও জ্যাকেট।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।