বিআরটিএ’তে ছদ্মবেশে দুদক টিমের অভিযান, দালালের দৌরাত্ম্য’র অ‌ভি‌যোগের মে‌লে‌নি প্রমান – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৮ জানুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বিআরটিএ’তে ছদ্মবেশে দুদক টিমের অভিযান, দালালের দৌরাত্ম্য’র অ‌ভি‌যোগের মে‌লে‌নি প্রমান

বার্তা কক্ষ
জানুয়ারি ২৮, ২০২৪ ৮:০৮ অপরাহ্ণ
Link Copied!

আহ‌মেদ বিন আলম ::

রাজধানীর মিরপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), ঢাকা মেট্রো সার্কেল-১ অফিসে গ্রাহক হয়রানি ও দালালদের দৌরাত্ম্যের অভিযোগের প্রেক্ষিতে রোববার (২৮ জানুয়ারি) দুর্নীতি দমন কমিশন (দুদক) প্রধান কার্যালয় থেকে এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে।

দুদকের সহকারী পরিচালক মো. মেহেদী মুসা জেবিন এবং সহকারী পরিচালক মো. মাহমুদুল হাসান ভূঁইয়ার দুই সদস্যের একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে।

সংশ্লিষ্টরা জানান, বিআরটিএ’তে গ্রাহক হয়রানি ও দালালদের দৌরাত্ম্যের অভিযোগের প্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিমের সদস্যরা ছদ্মবেশে গ্রাহক হিসেবে সেবা নিতে চাইলে দালালদের আনাগোনা দেখতে পান। এমনকি, একাধিক দালাল তাদের পরিচিত বিআরটিএ সংশ্লিষ্টদের দিয়ে কাজ করিয়ে দেওয়ারও আশ্বাস দেন। এনফোর্সমেন্ট টিম এসময় বাবু রায় নামে এক দালালকে হাতেনাতে ধরে এবং বিআরটিএ ঢাকা বিভাগের পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মোহাম্মদ শহীদুল্লাহকে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে। বাবু লাল অ‌ফি‌সের কা‌রো সহ‌যো‌গিতা নি‌য়ে কোন দালালী ক‌রে‌ এমন তথ‌্য ও দুদক উপস্থাপন কর‌তে পা‌রেন নি। আর বাবু রায় বা‌য়ো‌মে‌টিক ও ফিঙ্গা‌রিং কা‌জের সি‌রিয়াল আগি‌য়ে দি‌য়ে কিছু সু‌বিধা নেয়ার কথা স্বীকার কর‌লেও দালালীর কোন প্রমান দুদক না পে‌লেও তার বিরু‌দ্ধে শা‌স্তিমুলক ব‌্যবস্থা নেয়া হয়। এবং যে কা‌জ‌টির দা‌য়িত্ব সেনাবা‌হিনীন তত্বাবধা‌নে ঠিকাদারী প্রতিষ্ঠান মে‌শিন টুলস লি‌মি‌টেড ও সিএনএস প‌রিচালনা ক‌রেন। যে সু‌নি‌দিষ্ট কোন অ‌ভি‌যো‌গের তথ‌্য প্রমানে কোন দালাল‌কে আটতনকর‌তে না পার‌লেও  দুদকের চি‌মের কর্মকর্তা তা‌দের প্রতিষ্ঠা‌নের এক কর্মকর্তার বিনা ফিঙ্গার প্রিন্টে মটর সাইকে‌লের লাইসেন্স সরবরাহ সু‌বিধা দাবী ক‌রেন। যা অ‌নৈ‌তিক । এদি‌কে বিআর‌টিএ প‌রিচালক শহীদুল্লাহ ব‌লেন,  বিআর‌টিএতে দালালীর সু‌যোগ কম। গ্রাহক‌দের তি‌নি সরাস‌রি অ‌ফি‌সে যোগা‌যোগ করার জন‌্য আহবান জানান।

একই সা‌থে তি‌নি ব‌লেন, ড্রাইভিং লাইসেন্স এখন ঘ‌রে ব‌সে অনলাইনে আবেদন করা যায়। আবেদনকা‌রি‌কে ১৫ দি‌নের ম‌ধ্যে বাসার ঠিকানায় শিক্ষানবিশ লাইসেন্স পৌ‌ছে দেয়া হয়। এছাড়া ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট জট টি ঠিকাদারী ইজারাদারী প্রতিষ্ঠিান মাদ্রাজ সি‌কিউরি‌টিজ প্রিন্টার্স লি‌মি‌টেড-এমএস‌পিএল ড্রাইভং লাইসেন্স এর ডাটা এন্টি ও স্মার্টকার্ড সরবরাহ ক‌রে। লা‌ইসেন্স প্রিন্টিং জট কমাতে তা‌দের‌কে নি‌দের্শ দেয়া হ‌য়ে‌ছে। তারা চেষ্টা কর‌ছে। এই ইউনিট‌টিও মিরপুর অ‌ফি‌সের বাইরে মিরপুর সেকশন ১২ থে‌কে প‌রিচা‌লিত হ‌চ্ছে। ফ‌লে এখানেও দালা‌লের দ্যৗরাত্ন‌্য অ‌ভি‌যোগ থাকার কথা নয়।

বিআর‌টিএ প‌রিচালক ব‌লেন, তারপরও য‌দি গ্রাহক হয়রানী বা দালাল দৌরাত্ন যায় ব‌লেন কোন অ‌ভি‌যোগ থা‌কে আমা‌দের‌কে জানান আমা‌দের দাপ্ত‌রিক লোক জ‌ড়িত হ‌লে তা‌দের রিু‌দ্ধে ব‌্যবস্থা নেয়া হ‌বে। আর ব‌হিরাগতরা কর‌লে আমা‌দে প্রতিষ্ঠা‌নের নির্বাহী ম‌্যা‌জি‌ষ্ট্রেট  আছেন তারা আইনগত ব‌্যবস্থা নে‌বেন।  ইঞ্জি‌নিয়ার শহীদুল্লাহ ব‌লেন, গাড়ী রে‌জি‌ষ্টেশন ফিঙ্গার‌প্রিন্ট ও বা‌য়ো‌মে‌টিক এর কাজ এবং ডি‌জিট‌্যাল নম্বর প্লেট সরবরাহ কাজ প‌রিচালনা কর‌ছে ঠিকাদারী বা ইজারাদারী প্রতিষ্ঠান হি‌সে‌বে সেনাবা‌হিনীর অঙ্গ প্রতিষ্ঠান বাংলা‌দেশ মে‌শিন টুলস লি‌মি‌টেড।  তারা অ‌টো‌মেশন বা অনলাইনে ডি‌জিট‌্যাল পদ্ধ‌তি‌তে প‌রিচালনা এ কাজ গুলো।  আর ফিট‌নেস প‌রিচালনা কর‌ছে ঠিকাদারী বা ইজারাদারী প্রতিষ্ঠান  কম্পিউটর নেট ওয়ার্ক নি‌স্টেম- সিএনএস। সবই পরিচা‌লিত হ‌চ্ছে অ‌টো‌মেশ‌নের মাধ‌্যমে অনলাইন ডি‌জিট‌্যাল পদ্ধ‌তি বা অনলাইন সু‌বিধার আওতায়। এখা‌নে দালালীর কোন দৌরাত্ন‌্য হবার সু‌যোগ নেই তারপরও তি‌নি ব‌লেন, গ্রাহকরা সরাস‌রি অ‌ফি‌সে অথবা অনলাইনে যোগা‌যোগ করুন । আপনার কা‌ং‌খিত সু‌বিধা আপনারা পে‌য়ে যা‌বেন। এরপরও য‌দি কোন অ‌ভি‌যোগ থা‌কে জানান, আমরা ব‌্যবস্থ‌্া নে‌বো।

এ পর্যা‌য়ে দুদ‌কের অ‌ভিযানকা‌রি কর্মকর্তারা ব‌লেন, সিএন‌জি অ‌টোরিকসা রি‌প্লেস‌মেন্ট ও স্ক্র‌্যাপ করার বিষ‌য়ে দালাল চক্র লাখ টাকার বি‌নিম‌য়ে ক‌রে দি‌চেছ এমন অ‌ভি‌যোগ আছে তা‌দের কা‌ছে।

এরকম ত‌থ্যের বিষ‌য়ে বিআর‌টিএ প‌রিচালক ব‌লেন, সিএন‌জি অ‌টো‌রিকসা রি‌প্লেস‌মেন্ট কার্য‌্যক্রম ২০১৯ সা‌লেই প্রায় ১২ হাজার ৮ শ‌টির সম্পন্ন হ‌য়ে গে‌ছে। অল্প কিছু সংক্ষক ছি‌লো সে গু‌লোও পর্যায়ক্রমে শেষ হ‌য়ে গে‌ছে।  এ প্রক্রিয়া আর হবার স‌যোগ নেই। এটি বিআর‌টিএ অ‌ফিস থে‌কেও করা সম্ভব নয় কারণ এই তথ‌্য সাভা‌রের মাধ‌্যমে সংর‌ক্ষিত আছে। এখা‌নে নতুন ক‌রে কোন সিএন‌জি অ‌টোরিকসা স্ক্র‌্যাপ হি‌সে‌বে ধবংস করা বা রি‌প্লেস‌মেন্ট করাওর সু‌যোগ নেই সুতরাং এ অ‌ভি‌য্গে ও স‌ঠিক নয়।

অভিযান শেষে ওই দালালকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে সোপর্দ করা হয়। নির্বাহী ম্যাজিস্টেট তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন। পরে সার্কেল পরিচালক সংশ্লিষ্ট শাখাগুলোর কর্মকর্তাদের বহিরাগত দালাল প্রবেশের বিষয়ে সতর্ক করেন। দালাল ও তাদের সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে তিনি দুদক টিমকে নিশ্চয়তা দেন।
অভিযানকালে সংগৃহীত তথ্যাবলি ও রেকর্ডপত্র যাচাই করে দুর্নীতি দমন কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবেন এনফোর্সমেন্ট টিমের সদস্যরা।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।