ব‌রেণ‌্য অ‌ভি‌নেত্রী শাবনু‌রের আজ জন্ম‌দিন – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ১৭ ডিসেম্বর ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ব‌রেণ‌্য অ‌ভি‌নেত্রী শাবনু‌রের আজ জন্ম‌দিন

সম্পাদক
ডিসেম্বর ১৭, ২০২২ ২:৩৮ অপরাহ্ণ
Link Copied!

বাংলা চল‌চ্চি‌ত্রের জন‌প্রিয় না‌য়িকা শাবনু‌রের আজ জন্ম‌দিন। জন্স‌দি‌নে তি‌নি ভক্ত দর্শক‌দের শু‌ভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন। আজ তার ৪৩ তম জন্মদিন। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন তিনি। পরে স্বনামধন্য নির্মাতা এহতেশাম তার নাম রাখেন শাবনূর। এই নামের অর্থ রাতের আলো। শাবনূরের বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি।আজ‌কের দি‌নে আমরা শাবনুর কিভা‌বে শাবনুর হ‌লেন তা তু‌লে ধর‌তে চাই। কাজী শারমিন নাহিদ নূপুর যেভাবে হলেন শাবনূর

অভিনয় জগতের অনেক তারকাই আসল নামের পরিবর্তে ভিন্ন নামে পরিচিতি পেয়েছেন, পেয়েছেন খ্যাতি। আসল নাম শুনলে অনেকই তাকে চিনবেন না। এমনকী, শাবনূরের যারা পাগল ভক্ত, তারাও হয়তো মাথা চুলকাবেন।

শাবনূর। ছবি: ফেসবুকশাবনূর। ছবি: ফেসবুক

কাজী শারমিন নাহিদ নূপুর। তারকাখ্যাতির আড়ালে ঢাকা পড়ে যাওয়া ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের দাপুটে অভিনেত্রী শাবনূরের আসল নাম এটি। আজ তার ৪৩ তম জন্মদিন। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন তিনি। পরে স্বনামধন্য নির্মাতা এহতেশাম তার নাম রাখেন শাবনূর। এই নামের অর্থ রাতের আলো। শাবনূরের বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি।

শাবনূর। ছবি: ফেসবুকশাবনূর। ছবি: ফেসবুক

চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ ছবির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক। চলচ্চিত্রে আসার পর পরিচালক এহতেশাম তখনকার কাজী শারমিন নাহিদ নুপুরের নাম বদলে চলচ্চিত্রের জন্য নতুন নাম দেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ হচ্ছে রাতের আলো। পরবর্তীতে তিনি এ নামেই পরিচিতি, খ্যাতি সবই পেয়েছেন। প্রথম ছবি ব্যর্থ হলেও পরে সালমান শাহের সঙ্গে জুটি গড়ে ব্যাপক জনপ্রিয়তা পান।

শাবনূর। ছবি: ফেসবুকশাবনূর। ছবি: ফেসবুক

একে একে এ জুটি সুপারহিট ছবি দিতে থাকেন। সালমানের অকাল মৃত্যুতে সাময়িকভাবে শাবনূরের ক্যারিয়ার হুমকির মুখে পড়লেও তার চিরায়ত বাঙালি প্রেমিকার ইমেজ এবং অসাধারণ অভিনয় ক্ষমতা তাকে দর্শকদের হৃদয়ে শক্ত আসন গড়তে সাহায্য করে।

পরে রিয়াজ, শাকিল খান, ফেরদৌস ও শাকিব খানের সঙ্গে জনপ্রিয় জুটি অসংখ্য ব্যবসাসফল ও জনপ্রিয় ছবি উপহার দেন।

ও জনপ্রিয় ছবি উপহার দেন।

শাবনূর। ছবি: ফেসবুকশাবনূর। ছবি: ফেসবুক

শাবনূর ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করে তার ক্যারিয়ারের একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে রেকর্ড পরিমান ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন শাবনূর।

অভিনয় থেকে অনিয়মিত হয়ে কয়েক বছর ধরে তিনি বসবাস করছেন অস্ট্রেলিয়ায়। জন্মদিনও সেখানেই পালন করেন। অস্ট্রেলিয়াতে শাবনূরের একমাত্র ছেলে নাহিন, বাবা-মা, ভাই-বোন সকলেই রয়েছেন। গত বছর স্বামী অনিকের সঙ্গে ডিভোর্সের পর পরিবারের সঙ্গেই থাকেন নায়িকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।