শিল্পী ফা‌তেমা তুজ্জ জোহরার জন্ম‌দিন পা‌লিত – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ১৭ জানুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

শিল্পী ফা‌তেমা তুজ্জ জোহরার জন্ম‌দিন পা‌লিত

সম্পাদক
জানুয়ারি ১৭, ২০২৩ ৭:৪৭ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

সঙ্গীতশিল্পী ফাতেমা তুজ জোহরার জন্ম‌দিন আজ ১৫ জানুয়া‌রি ।
তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স করেন অর্থনীতিতে।
নজরুলের গানের কথা মনে হতেই যার নামটি অনায়াসে সামনে আসে তিনি হলেন সঙ্গীতশিল্পী ফাতেমা তুজ জোহরা। নজরুল প্রতিভা নিয়ে নিয়মিত গান চর্চা করে আসলেও সবধরনের গায়কীর পারদর্শিতা রয়েছে তার মধ্যে। আজ এই সঙ্গীতশিল্পীর জন্মদিন।
বাবা মরহুম ডা. সৈয়দ ফরীদ উদ্দীন, মা মিসেস ফজিলেতুন্নেসা। শিল্পী ফাতেমা তুজ জোহরা ১৫ জানূয়ারি বগুড়াতে জন্মগ্রহণ করেন। বাবা সরকারি ডাক্তার হওয়াতে তার ছোটবেলা কেটেছে জয়পুরহাটসহ বিভিন্ন জেলা শহরে। ৫ বছর বয়স থেকে প্রথম ওস্তাদ হাবিবুর রহমান সাথী ভাই এবং পরবর্তী সময়ে ঢাকায় ওস্তাদ মিথুন দে’র কাছে গানে তালিম নেন তিনি।
প্রথম মঞ্চে গান করেন স্কুলে অর্থাৎ ক্লাস ফাইভে পড়াকালীন সময়ে। এরপর থেকে এগিয়ে চলেছে তার গানযাত্রা। ১৯৭৫ সালে প্রথম রেড়িওতে এবং ১৯৭৭ সালে টেলিভিশনে গান করেন। সব মিলিয়ে প্রায় ১৯ থেকে ২০টি অ্যালবাম বের হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য : শ্যাম তুমি, তুমি বেশ বদলে গেছো, আমার এ ভালোবাসা (আধুনিক), সে আসে রুদ্রবীণায়, রূপের বাজারে (আধুনিক) প্রভৃতি। বাবার অনুপ্রেরণায় আজ তিনি ফাতেমা তুজ জোহরা। ৪ ভাই বোনের মধ্যে তিনি সবার বড়। যোগ্য কাজের স্বীকৃতিস্বরূপ তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। তারমধ্যে রয়েছে একুশে পদক, জাতীয় প্রেসক্লাব সম্মাননা, নজরুল একাডেমী পুরস্কার, শেরে বাংলা স্মৃতি পদক প্রভৃতি।
একজন সুগায়িকা হিসেবে শোবিজে পরিচিত হলেও তার রয়েছে ভিন্ন দিকে পদচারণা। তিনি লেখক হিসেবেও প্রতিভা বিকাশ করেছেন। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত: সোনার ক’দিন, কলাম সমগ্র : কিছু নিয়ে কিছু কথা, কবিতা: বাস, দুলি, শিশুদের ছড়ার বই প্রভৃতি তার উল্লেখযোগ্য প্রকাশনা। অভিনয়ের ক্ষেত্রেও এই সাংস্কৃতিক ব্যক্তির পদচারণা রয়েছে। ‘ভালোবাসার সাদাকালো’ নামে একটি আর্ট ফিল্মে গানের সাখে সাথে তিনি অভিনয় নৈপুণ্য দেখিয়েছেন। ১৯৮৫ সালে তার অভিনীত প্রথম নাটক ‘লাগুক দোলা’ বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয়। তারপর সময়ের শরীর, ঘরে-বাইরে, ওয়েটিং ফর বেবী, শিউলীমালা, ঘর মন জানালা প্রভৃতি নাটকে অভিনয় করেন তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।