ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ভুল তথ্যে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সম্পাদক
জানুয়ারি ৩১, ২০২৩ ১০:২৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচনায় পড়ে র‌্যাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছিল বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, ২০২১ সালের ১০ ডিসেম্বর ভ্রান্ত তথ্য, ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচনায় পড়ে বাংলাদেশের অন্যতম সফল আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

র‌্যাবের নিষেধাজ্ঞার ইস্যুসহ বিভিন্ন বিষয়ে গত এক বছরে অন্তত ১৫-২০টি গুরুত্বপূর্ণ উচ্চ পর্যায়ে বৈঠক হয়েছে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, করোনার কারণে ২০২১ সালের ডিসেম্বরের আগে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় সরাসরি (যুক্তরাষ্ট্র) সফর হয়নি।

শাহরিয়ার আলম বলেন, ২০২১ সালের ডিসেম্বরের পরে আমরা যোগাযোগ করি। তারা (বিএনপি) ভেবেছিল পরবর্তী ডিসেম্বরের (২০২২ সালের) মধ্যে আরেকটা নিষেধাজ্ঞা আদায় করতে পারবে। এটা বুঝতে পেরে.. আমরা তো আওয়ামী লীগ, জনগণের কাছে থাকি। আমরা জানি আমাদের শক্তি কোথায়। একই সঙ্গে আমরা আমাদের সীমাবদ্ধতাও জানি। সবকিছু মিলিয়ে আমরা শুধু মার্কিন প্রশাসন নয়, এ বিষয়গুলো নিয়ে যার যার আগ্রহ রয়েছে ওইসব জায়গায়ও তারা যেন কোনো বাধা সৃষ্টি করতে না পারে (সে উদ্যোগ নেই)। আমরা আমাদের গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে বোঝাতে সক্ষম হয়েছি। বিএনপির সেই পরিকল্পনা মাঠে মারা গেছে।

১০ ডিসেম্বরের পরে তাদের নেতারা কোথায় লুকাবেন সেই পরিকল্পনা বিএনপি করেছিল বলেও দাবি করেন প্রতিমন্ত্রী।

এ সময় একটি চিঠি দেখিয়ে শাহরিয়ার আলম বলেন, আমি আজ একটি চিঠির কপি নিয়ে এসেছি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে চিঠি লিখেছিলেন ২০২০ সালের ১৮ জানুয়ারি। কাল হয়তো তারা (বিএনপি) সংবাদ সম্মেলন করে বলবেন এই চিঠি সত্য নয়।

ওই চিঠিতে মির্জা ফখরুল নিজেকে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলের মহাসচিব হিসেবে উল্লেখ করেছেন বলেও দাবি করেন শাহরিয়ার আলম। তিনি বলেন, বিএনপি জাপানের প্রধানমন্ত্রীর কাছে সর্ববৃহৎ রাজনৈতিক দল দাবি করছে। জাপানের তো চোখ, কান, মাথা আছে। তাদের এখানে একজন প্রতিনিধি আছেন। একজন রাষ্ট্রদূত আছেন। তারা ভালো মতোই জানে বাংলাদেশে সর্ববৃহৎ ও প্রাচীন রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ, বিএনপি নয়।

সেই চিঠিতে বিএনপি দাবি করেছে, দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নিহত হয়েছেন। তবে তিনি যে সামরিক আইন দিয়ে ক্ষমতা দখল করেছিলেন সেটা চিঠিতে উল্লেখ ছিল না। ষড়যন্ত্রের কারণে ২০০৮ সালের নির্বাচনে বিএনপি পরাজিত হয়েছিল বলে চিঠিতে উল্লেখ আছে বলেও দাবি করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, গণজোয়ারের কারণে ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়েছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।