দুই নো‌বেল জয়ী রবি ঠাকুর ও আইনস্টাইন – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৩ জুন ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

দুই নো‌বেল জয়ী রবি ঠাকুর ও আইনস্টাইন

বার্তা কক্ষ
জুন ২৩, ২০২৪ ৫:৪৬ অপরাহ্ণ
Link Copied!

নি‌শির মনসুর ::

১৯৩০ সালের ১৪ জুলাই জার্মানির বার্লিনে দেখা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর ও আলবার্ট আইনস্টাইনের। নানা বিষয় নিয়ে সেই সময় আলাপ করেছিলেন এই দুই মহাত্মা।

রবীন্দ্রনাথ ও আইনস্টাইন ছিলেন প্রাচ্য ও প্রতীচ্যের অত্যন্ত প্রভাবশালী দুজন মানুষ যারা ১৯১৩ ও ১৯২১ সালে নোবেল পুরষ্কার পান যথাক্রমে সাহিত্য ও পদার্থবিজ্ঞানে। রবীন্দ্রনাথ ছিলেন একজন পুরোদস্তুর অ্যান্টি-রিয়েলিস্ট। তিনি মনে করেন মনের বাইরে কোনো কিছুর অস্তিত্ব থাকা অসম্ভব। আইনস্টাইন কোয়ান্টাম বলবিদ্যাকে বিশেষ করে নিলস বোরের অ্যান্টি-রিয়েলিজম বাস্তবতাকে গ্রহণ করেননি।

রবীন্দ্রনাথ সর্বপ্রথম অ্যালবার্ট আইনস্টাইনের সঙ্গে দেখা করেন ১৯২৬ সালে, যদিও প্রথম সাক্ষাতের কোনো আলাপ-আলোচনার প্রমাণ নেই। তবে এ সত্যি, যে দুজনের মধ্যে চিঠি লেখালিখি হতো। যার মাধ্যমে তাঁরা একে-অপরকে দার্শনিকভাবে, আদর্শিক দিক দিয়ে ও ব্যক্তিগত জায়গা থেকে বুঝতে শেখেন, একে-অপরের ভাবনা ও মতবাদ নিয়ে প্রবল আগ্রহ প্রদর্শন করেন। তারপর দ্বিতীয়বারের জন্য তাঁদের কথা হয়, আর সেই কথোপকথনকে আজ অব্দি বিশ্বের শ্রেষ্ঠতম কথোপকথন হিসেবে গণ্য করা হয়।

আইনস্টাইন রবীন্দ্রনাথকে বেহালা বাজিয়ে যেমন তাক লাগিয়ে দেন, তেমনি আইনস্টাইন প্রবল অনুরাগের সঙ্গে অনুভব করেন এই বাউল মানুষটির অসংখ্য ঘর-ঘরানার ম্যহফিল। রবীন্দ্রনাথ আইনস্টাইনের বাড়ি থেকে বের হতেই সাংবাদিকরা তাঁকে জিজ্ঞাসা করেন, ‘আপনি তো জগতের সেরা বিজ্ঞানীর সঙ্গে কথা বলে এলেন। আপনার তাঁর বিজ্ঞান ভাবনা কেমন লাগলো?’ রবীন্দ্রনাথ তখন সব সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘আমি তো কোনো বিজ্ঞানীর সঙ্গে আলাপ করি নি। আমার আলাপ হয়েছিলো এক অসামান্য কবির সঙ্গে।’

কবিগুরুর কথা বুঝতে না পেরে তারা অতঃপর আইনস্টাইনকে জিজ্ঞাসা করেন, ‘বিশ্বের শ্রেষ্ঠ কবিকে পাশে পেয়ে আপনার কেমন লাগলো?’ আইনস্টাইন রসিক মানুষ। তিনি একটু হেসে বললেন, ‘কোথায়! আমি তো আলাপ করলাম এক অসামান্য বিজ্ঞানীর সঙ্গে!’

# সংগৃহীত

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।