এশিয়ার শীর্ষ ধনীর অবস্থান হারালেন গৌতম আদানি – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ৪ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

এশিয়ার শীর্ষ ধনীর অবস্থান হারালেন গৌতম আদানি

সম্পাদক
ফেব্রুয়ারি ৪, ২০২৩ ৪:৫১ অপরাহ্ণ
Link Copied!

ডি এস মাহফুজা হো‌সেন মিতা ::

এশিয়ার শীর্ষ ধনীর তকমা হারালেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পর থেকে আদানি গ্রুপের বাজার মূলধন কমেছে ৮ হাজার ৪০০ কোটি ডলার। একইসঙ্গে ব্যক্তিগত সম্পদ হ্রাসের ফলে ফোর্বসের শীর্ষ ধনীর তালিকায় ১৫তমে নেমে এসেছেন তিনি। এতে অপর ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির কাছে হারিয়েছেন এশিয়ার শীর্ষ ধনীর অবস্থান। খবর রয়টার্স।

বুধবারও পুঁজিবাজারে বড় আকারের দরপতনের মধ্য দিয়ে গেছে আদানিনিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলো। একইসঙ্গে কমেছে আদানির ব্যক্তিগত সম্পদ। দিনের শুরুতেই আদানিকে টপকে ফের শীর্ষে উঠে আসেন মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এ প্রধানের ব্যক্তিগত সম্পদ আনুমানিক ৮ হাজার ৩৮০ কোটি ডলার। সর্বশেষ উপাত্ত অনুযায়ী দ্বিতীয় স্থানে নেমে আসা আদানির সম্পদ ৭ হাজার ৬৮০ কোটি ডলার।

ফোর্বস সাময়িকীর বিশ্বের শীর্ষ ধনীর এ তালিকায় ১৫ তে অবস্থান করছেন আদানি। গতকালও শীর্ষ দশের ভেতরে অবস্থান করছিলেন ভারতীয় এ ধনকুবের। এদিকে শীর্ষ ধনীর তালিকায় আজ শীর্ষ নবম স্থানে উঠে এসেছে মুকেশ আম্বানি।

হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের আগে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় তৃতীয় স্থানে অবস্থান করছিলেন আদানি। গত কয়েক কর্মদিবসে আদানি গ্রুপের শেয়ারদরে পতনের পাশাপাশি আদানির সম্পদও কমেছে।

গত কয়েক মাসে আরো কয়েকজন বিলিয়নেয়ারের সম্পদ কমেছে। সম্পদ হারানোয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা নিয়েছেন টেসলা প্রধান ইলোন মাস্ক। চলতি মাসের শুরুতে প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে, ২০২১ সালের নভেম্বরের পর থেকে ১৮ হাজার ২০০ কোটি ডলার খুঁইয়েছেন টুইটারের বর্তমান প্রধান। মেটার প্রধান মার্ক জাকারবার্গ ও এফটিএক্সের স্যাম ফ্রিডম্যান-রিচের ব্যক্তিগত সম্পদও কমেছে।

২০২২ সালে আদানির সম্পদ বেড়েছে ৪ হাজার ২২০ কোটি ডলার। এর মাধ্যমে তিনি বিল গেটস ও ওয়ারেন বাফেটকে ছাড়িয়ে শীর্ষ তিনে জায়গা করে নেন। বছর শেষে আদানির সম্পদ দাঁড়িয়েছিল ১১ হাজার ৯০০ কোটি ডলার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।