এবার দ্বিতীয় চীনা বেলুন শনাক্ত করল পেন্টাগন – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ৪ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

এবার দ্বিতীয় চীনা বেলুন শনাক্ত করল পেন্টাগন

সম্পাদক
ফেব্রুয়ারি ৪, ২০২৩ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

শনাক্ত হয়েছে আরো একটি চীনা ‘নজরদারি বেলুন’। দ্বিতীয়টি দেখা গেছে লাতিন আমেরিকার আকাশে। যুক্তরাষ্ট্রের আকাশে চীনা বেলুনের উপস্থিতিতে সৃষ্ট উত্তেজনার মাঝে এ তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন। খবর গার্ডিয়ান ও সিএনএন।

পেন্টাগনের মুখপাত্র বিগ্রে. জেনারেল প্যাট রাইডার গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বলেন, যুক্তরাষ্ট্রের মতো লাতিন আমেরিকার আকাশেও সন্দেহজনক বেলুন উড়ছে। আমরা ধারণা করছি, এটি আরেকটি চীনা গোয়েন্দা বেলুন।

তবে লাতিন আমেরিকার কোন দেশের ওপর কিংবা কবে, কোথায় বেলুনটি উড়েছে বা উড়ছে এবং কখন শনাক্ত করা হয়েছে, সেসব বিষয়ে কিছুই জানানো হয়নি।

এর আগে যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত স্পর্শকাতর’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ছে বলে জানিয়েছিল পেন্টাগন। কিন্তু চীনের দাবি ছিল, এটি আবহাওয়া সংক্রান্ত গবেষণার বেলুন।

পরে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করায় দুঃখ প্রকাশ করেছে চীন। এ প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তার চীন সফর স্থগিত করেন।

নিরাপত্তা, তাইওয়ান ও কভিডসহ আরো নানা বিষয় নিয়ে আলোচনার জন্য চীন সফরে যাওয়ার কথা ছিল ব্লিংকেনের। চীনা পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার বৈঠকেরও কথা ছিল।

বেলুনের ঘটনাকে নিজেদের সার্বভৌমত্বের স্পষ্ট লঙ্ঘন হিসেবে দেখছে ওয়াশিংটন। কারণ চীনা ওই বেলুনটি গত কিছুদিন ধরে খুবই সংবেদনশীল বিভিন্ন স্থাপনার ওপর দিয়ে উড়তে দেখা গেছে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের মনটানা রাজ্যে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সংরক্ষণাগার রয়েছে। সেখানেও বেলুনটিকে দেখা যায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।