উচ্চ মাধ্যমিকে গড় পাসের হার ৮৫.৯৫ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

উচ্চ মাধ্যমিকে গড় পাসের হার ৮৫.৯৫

সম্পাদক
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৩:১৭ অপরাহ্ণ
Link Copied!

নিহাদ মু‌নির ::

এবারের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৩ শতাংশ। রাজশাহী বোর্ডে ৮১ দশমিক ৫৯ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৯০ দশমিক ৭ শতাংশ, সিলেট বোর্ডে ৮১ দশমিক ৪ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৬ দশমিক ৯৫ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ৭৬ শতাংশ, যশোর বোর্ডে ৮৩ দশমিক ৯ শতাংশ,  দিনাজপুর বোর্ডে ৭৯ দশমিক ০৬ শতাংশ ও ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ০৩ শতাংশ।

এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ৯১ দশমিক ০২ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ।

এর আগে বেলা সোয়া ১১টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে পৌনে ১২টার দিকে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী ফল প্রকাশ করেন।

স্বাভাবিক সময়ে এপ্রিলে এ পরীক্ষা হওয়ার কথা থাকলেও গত বছর কভিড মহামারী ও বন্যার কারণে তা শুরু হয় ৬ নভেম্বর। কমিয়ে দেয়া বিষয় ও সিলেবাস। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য নিবন্ধন করে।

এর আগে ২০২১ সালেও মহামারীর জন্য বিলম্বিত হয় এইচএসসি পরীক্ষা। তাতে ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী পাস করে।

বরাবরের মতো এবারও ঘরে বসে মোবাইল বা ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসির ফল জানা যাচ্ছে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে (যেমন HSC Dha 123456 2022 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে)। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

এছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।