বাংলাদেশিরা বিদেশে সম্পদ কিনতে পারেন কি না, ১৩ ফেব্রুয়ারি জানাবে হাইকোর্ট – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশিরা বিদেশে সম্পদ কিনতে পারেন কি না, ১৩ ফেব্রুয়ারি জানাবে হাইকোর্ট

সম্পাদক
ফেব্রুয়ারি ৯, ২০২৩ ৩:৩০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক::

আদালত বলেছে, দ্বৈত নাগরিকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া যায় কি না; সংবিধান ও আইন দেখে এ বিষয়ে আদেশ দেয়া হবে। একইসঙ্গে দ্বৈত নাগরিকরা বিদেশে সম্পদ কিনতে পারেন কি না সে বিষয়েও আদেশ দেয়া হবে।

সংবিধান ও প্রচলিত আইন অনুসারে দ্বৈত নাগরিকেরা বিদেশে সম্পদ কিনতে পারেন কি না, সে বিষয়ে আদেশের জন্য আগামী ১৩ ফেব্রুয়ারি দিন ঠিক করে দিয়েছে হাইকোর্ট।

একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে স্বপ্রণোদিত হয়ে বৃহস্পতিবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করে।

প্রতিবেদনটি আদালতের নজরে আনেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। তার সঙ্গে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি।

আদালত বলেছে, দ্বৈত নাগরিকদের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া যায় কি না; সংবিধান ও আইন দেখে এ বিষয়ে আদেশ দেয়া হবে। একইসঙ্গে দ্বৈত নাগরিকরা বিদেশে সম্পদ কিনতে পারেন কি না সে বিষয়েও আদেশ দেয়া হবে।

শুনানির সময় আদালত বলেছে, যারা দ্বৈত নাগরিক তাদের দেশপ্রেম দুভাগে বিভক্ত। তারা টাকাটা নিয়ে ওদেশে চলে যাচ্ছে। কাজেই এসব ক্ষেত্রে সংবিধানের ব্যাখ্যাও রাষ্ট্রপক্ষের কাছে জানতে চায় হাইকোর্ট।

‘বিদেশে সম্পদ কেনার উৎসব’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনটির একটি অংশে বলা হয়েছে, বিদেশে বাড়ি ও সম্পত্তি কেনার ক্ষেত্রে উৎসব চলছে বাংলাদেশিদের। কানাডা, যুক্তরাষ্ট্রের পর দুবাই ও লন্ডনে হিড়িক পড়েছে সম্পদ কেনার।

এতে বলা হয়, আগেই আগ্রহের স্থান ছিল সিঙ্গাপুর ও মালয়েশিয়া। এখন সম্পদ কেনার পরিমাণ এতটাই বেড়েছে যে, বাংলাদেশিরা এখন সম্পদ কেনায় ধনী দেশের নাগরিকদের টপকিয়ে দখল করে নিচ্ছেন শীর্ষস্থানগুলো। ইতোমধ্যে দুবাইয়ে ফ্ল্যাট কেনার ক্ষেত্রে বাংলাদেশিরা সারা বিশ্বে রয়েছেন এক নম্বরে। আবার লন্ডনের অভিজাত স্থানে সম্পত্তি কেনার ক্ষেত্রেও শীর্ষ দশে আছেন বাংলাদেশিরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।