নির্বাচন-গণতন্ত্র সম্মেলন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ১৭ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

নির্বাচন-গণতন্ত্র সম্মেলন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র

সম্পাদক
ফেব্রুয়ারি ১৭, ২০২৩ ১১:৪৩ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক শোলে গত ১৪-১৫ ফেব্রুয়ারি ঢাকা সফর করেছেন। ঢাকা সফরকালে তিনি বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন যেন   অবাধ ও সুষ্ঠু হয়, তা নিয়ে গুরুত্বারোপ করেছেন।
মানবাধিকার সুরক্ষায়ও জোর দিয়েছেন তিনি। তবে নির্বাচন সুষ্ঠু না হলে ঢাকা-ওয়াশিংটনের সহযোগিতার ক্ষেত্র সীমিত হতে পারে বলেও আভাষ দিয়েছেন তিনি।গণতন্ত্র সম্মেলন:
ডেরেক শোলে যখন ঢাকা সফরে আসেন, তার দু’দিন আগেই বাংলাদেশ সরকার জানতে পারে, এবারের জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনের তালিকায় বাদ পড়েছে বাংলাদেশ।  গতবারও জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনের তালিকায় ছিল না বাংলাদেশ। তবে ঢাকা সফরকালে ডেরেক শোলে জানিয়েছেন, গণতন্ত্র সম্মেলনে অংশ নেওয়ার জন্য প্রতিটি দেশকে গণতন্ত্র বিকাশে কর্মপরিকল্পনা তৈরির আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে বাংলাদেশ এ ধরনের কোনো কর্ম পরিকল্পনা তৈরি করেনি। সে কারণে আমন্ত্রণও পায়নি। তবে ভবিষ্যতে বাংলাদেশ এই সম্মেলনে আমন্ত্রণ পেতে পারে বলেও জানান তিনি।
উল্লেখ্য, আগামী ২৯-৩০ মার্চ এই সম্মেলন অনুষ্ঠিত হবে। কর্তৃত্ববাদী সরকারকে প্রতিহত করা, দুর্নীতি দমন ও মানবাধিকার সমুন্নত রাখা- এই তিন লক্ষ্যে অঙ্গীকার পূরণের অগ্রগতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে আসন্ন এ সম্মেলনে আলোচনা হবে।তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি:
বাংলাদেশের জাতীয় নির্বাচনে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ থাকলেও যুক্তরাষ্ট্র এ ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান নিয়েছে। ডেরেক শোলে ঢাকা সফরকালে এ বিষয়ে মন্তব্য করেছেন- এটা একান্তই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এর আগেও শীর্ষ মার্কিন কর্মকর্তারা ঢাকা সফরকালে একই মনোভাব জানিয়েছিলেন।

গণতন্ত্র সম্মেলন নিয়ে চিন্তিত নয় সরকার:
যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে সরকার চিন্তিত নয় বলে এমন আভাস দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র সম্মেলনে কাকে আমন্ত্রণ জানাবে, সেটা একান্তই তাদের ব্যাপার। এ নিয়ে আমরা চিন্তিত নই। আর বাংলাদেশ গণতন্ত্রের জন্যই স্বাধীন হয়েছে। গণতন্ত্রের জন্য রক্ত দিয়েছে। গণতন্ত্র আমাদের শেখাতে আসবেন না।
যুক্তরাষ্ট্রের গণতন্ত্র শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, আমন্ত্রণ না পাওয়া নিয়ে বাংলাদেশ খুব একটা চিন্তিত নয়। গণতন্ত্র সম্মেলন তো তারা (যুক্তরাষ্ট্র) অনেকগুলোই করেছে। আমন্ত্রণ দিলেই গণতন্ত্র যে ভালো হয়ে যাবে, তা নয়। অন্যান্য দেশকে কোনো বিবেচনায় আমন্ত্রণ জানানো হয়, সেটা তারাই ভালো বলতে পারবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।