হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ডাক পেয়েছেন জাবির রুম্পা-শরীফ-রিপন – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ডাক পেয়েছেন জাবির রুম্পা-শরীফ-রিপন

সম্পাদক
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৩:০৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ে ফুল টাইম মাস্টার্সের অফার লেটার পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেল্থ এন্ড ইনফরমেটিক্স বিভাগের তিন শিক্ষার্থী।
তিন শিক্ষার্থী হলেন-বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচের রুম্পা সরকার, ৪৪তম ব্যাচের শিক্ষার্থী শরীফ হোসাইন ও ৪৭তম ব্যাচের রেজাউল করিম রিপন।
শনিবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন তারা।
তাদের মধ্যে রুম্পা সরকার ও শরীফ হোসাইন একই সাথে জনস হপকিন্স এবং রেজাউল করিম রিপন  ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে চান্স পেয়েছেন।
এছাড়াও রুম্পা সরকার ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা অ্যাট চ্যাপেল হিল ও পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছেন।
রুম্পা সরকারের গবেষণা পত্রের সংখ্যা ৫টি। নারীদের স্তন ক্যান্সার নিয়ে গবেষণা করেছেন তিনি। শরীফ  হোসাইনের ৬টি গবেষণা পত্র ও রেজাউল করিম রিপনের ২০টির অধিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।
অনুভূতি ব্যক্ত করে শরীফ হোসাইন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকে স্বপ্ন দেখতাম উচ্চশিক্ষার জন্য ভালো একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করব। অনার্সের ৩য় বর্ষে এই ইচ্ছাটা ধীরে ধীরে প্রবল হতে থাকে। তারপর থেকে নিজেকে একটু একটু করে গোছানো শুরু করি। তখন থেকেই আন্তর্জাতিক এবং সরকারি কিছু গবেষণা প্রজেক্টে কাজ শুরু করি এবং কিছু গবেষণা প্রবন্ধ প্রকাশ করি। একাডেমিক ক্ষেত্রেও ভাল ফলাফল করার জন্য একটু চেষ্টা থাকত। আসলে এক কথায় বলতে গেলে আপনার জীবনের ছোট বড় সব অর্জনই আপনাকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’
রুম্পা সরকার বলেন, ‘হার্ভাডে চান্স পেয়ে খুবই খুশি হয়েছি। এতো স্বল্প সময়ে কয়েকটি বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি এটা আসলে সৃষ্টিকর্তার ইচ্ছা আর আমার চেষ্টা। আর শুরু থেকেই একাডেমিক রেজাল্ট ভালো করার চিন্তা ছিলো। আর টোফেলে আমার নম্বর সব মিলিয়ে চান্স হয়েছে।’
এ বিষয়ে পাবলিক হেল্থ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মাহফুজা মোবারক বলেন, ‘আমাদের বিভাগের কয়েকজন শিক্ষার্থী সেরা কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্সের অফার লেটার পেয়েছেন এটা আমাদের বিশ্ববিদ্যালয় এবং বিভাগের জন্য গর্বের বিষয়। চান্সপ্রাপ্তরা গবেষণায় অনেক মনোযোগী। তারা হার্ভাডে পড়াশোনা শেষ করে আসতে পারলে দেশের জন্য অনেক ভালো কিছু করবে বলে আশা করি।’

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।