বিশ্বজুড়ে পেঁয়াজ সংকট, সবজির দাম বাড়ার আশঙ্কা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বজুড়ে পেঁয়াজ সংকট, সবজির দাম বাড়ার আশঙ্কা

সম্পাদক
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৬:১২ অপরাহ্ণ
Link Copied!

আন্তজাতিক প্রতিবেদক ::

নিজের ক্যাটারিং ব্যবসার জন্য পেঁয়াজ কিনতে বাজারে গিয়েছিলেন লালাইন বাসা। ফিলিপাইনের রাজধানী ম্যানিলার এই বাসিন্দা আকাশছোঁয়া দামের কারণে চাহিদার অর্ধেক পেঁয়াজ কিনে বাড়ি ফিরতে বাধ্য হন। মরক্কোর রাজধানী রাবাতের বাসিন্দা ফাতিমা সাম্প্রতিককালে পেঁয়াজ ও টমেটো কেনাই বাদ দিয়েছেন। তিন সন্তানের এই জননী বলেন, ‘বাজারে আগুন লেগেছে। টমেটো পেঁয়াজ এগুলো এখন খুব বেশি ব্যয়বহুল।’ বাসা ও ফাতিমার পরস্পরের থেকে প্রায় ১২ হাজার কিলোমিটার দূরত্বে বাস করেন। কিন্তু তাদের দুজন বাস্তবতা একই।

নতুন খাদ্যসংকটের মুখে দাঁড়িয়ে গোটা বিশ্ব। আন্তর্জাতিক বাজারে পেঁয়াজ, টমেটোর মতো বহুল ব্যবহৃত সবজির দাম প্রায় নাগালের বাইরে। জাতিসংঘের পক্ষ থেকে ইতোমধ্যেই হুঁশিয়ারি দেওয়া হয়েছে, সামনে দেখা দিতে পারে সবজি সংকট, আকাশ ছুঁতে পারে দামও। খবর টাইমস অফ ইন্ডিয়া।

সম্প্রতি গম ও অন্যান্য শস্যর দাম কিছুটা কমলে শঙ্কা তৈরি হয়েছে সবজির বাজার ঘিরে। ইতোমধ্যেই সবজি রপ্তানি করা বন্ধ করেছে বেশ কয়েকটি দেশ। তুরস্ক, মরক্কো, কাজখস্তানের মতো দেশগুলো কিছুদিন আগেই সিদ্ধান্ত নিয়েছিল, তারা আপাতত সবজি রপ্তানি স্থগিত রাখতে চলেছে। নিজেদের দেশের জন্য পর্যাপ্ত সবজি মজুত রাখতেই এই সিদ্ধান্ত। স্পেন রপ্তানি ২২ শতাংশ হ্রাস করেছে। তার জেরে নানা দেশেই সবজির অভাব চোখে পড়ছে। এমনকি ব্রিটেনের বেশ কিছু দোকানে সবজি কেনার নির্দিষ্ট পরিমাণ বেঁধে দেওয়া হয়েছে।

মানুষকে নির্দিষ্ট পরিমাণে সবজি কিনতে বলা হচ্ছে। যুক্তরাজ্যের তৃতীয় বৃহত্তম চেইন শপ আসডা সবজি কেনার সীমা নির্ধারণ করেছে। যেমন টমেটো, শসা ইত্যাদি মাত্র দুটি কেনা যায়। পাশাপাশি মরিচ, লেটুস, সালাদ ব্যাগ ইত্যাদি ক্রয়ের ক্ষেত্রেও কোটা নির্ধারণ করা হয়েছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বড় সবজির সংকট সামনে এসেছে। যুক্তরাজ্যে যে সবজির সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে তা হলো টমেটো, শসা, মরিচ, ব্রকলি, ফুলকপি। দেশটির জাতীয় কৃষক ইউনিয়নের মতে, টমেটো এবং শসার মতো সালাদ সবজির সরবরাহ ১৯৮৫ সাল থেকে রেকর্ডে সর্বনিম্ন।

কেন আচমকা সবজির অভাব ঘটছে আন্তর্জাতিক বাজারে? নেপথ্যে একাধিক কারণ উঠে আসছে। গত মৌসুমে স্পেন ও আফ্রিকার একাধিক অংশে সবজি চাষ হয়নি। প্রবল খরার কারণে কৃষিকাজ ব্যাহত হয়েছে। সেই সঙ্গে পাকিস্তানের বন্যা, মধ্য এশিয়ার প্রবল ঠাণ্ডার জেরেও ক্ষতিগ্রস্ত হয়েছে সবজি চাষ, পেঁয়াজ উৎপাদনও ক্ষতিগ্রস্ত হয়েছে।  তাছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে খাদ্যসামগ্রীর দাম আকাশ ছুঁয়েছে।

এহেন পরিস্থিতিতে সবজি সংকট নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সিন্ডি হলেম্যান বলেছেন, শুধু ক্যালোরি গ্রহণ করলেই সঠিক পুষ্টি পাওয়া যায় না। সবজির অভাবে ভিটামিনের ঘাটতি দেখা দেবে মানুষের শরীরে। পুষ্টির অভাবে অসুস্থ হয়ে পড়বেন বহু মানুষ।

মরক্কোর বাসিন্দা ফাতিমা বলছিলেন, ‘আমরা এখন বেশি করে ডাল খাওয়া শুরু করেছি। অন্যান্য সবজির দাম বেশি হওয়ায় সাদা শিম ও মটরশুটি খাচ্ছি।’

৩০ বছর ধরে সবজির ব্যবসা করছেন ব্রাহিম। তিনি বলছিলেন, আগে দেখেছি শুধু অবিবাহিত ও খুব দরিদ্ররাই একটি করে সবজি কিনছেন। কিন্তু এখন পরিস্থিতি পুরোপুরি ভিন্ন। ১০-১৫ বছর ধরে আমার দোকানে আসা ক্রেতারা বিমর্ষ গলায় একটি টমেটো, একটি পেঁয়াজ ও একটি করে আলু কিনছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।