গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের মানববন্ধন : মজুরি বোর্ড পুনর্গঠন না হলে শ্রম মন্ত্রণালয় ঘেরাও – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের মানববন্ধন : মজুরি বোর্ড পুনর্গঠন না হলে শ্রম মন্ত্রণালয় ঘেরাও

সম্পাদক
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৬:১৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

গার্মেন্টস হেলপারদের জন্য ৬৫ শতাংশ বেসিকসহ ২২ হাজার টাকা নূন্যতম মজুরি ঘোষণা ও মজুরি বোর্ড পুনর্গঠনসহ ৮ দফা দাবিতে চট্টগ্রামে মানববন্ধন করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ। আজ শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হয়।

চলমান আন্দোলন জোরদার করার লক্ষ্যে আগামী ৬ মার্চ ঢাকায় কেন্দ্রীয়ভাবে শ্রম মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয় মানববন্ধনে।

এ সময় নেতৃবৃন্দ বলেন, গ্যাস ও বিদ্যুতের লাগামহীন দাম বেড়েই চলছে। ফলশ্রুতিতে পরিবহন খরচ বৃদ্ধির প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য ক্রমাগত বেড়েই চলছে। এ কারণে গার্মেন্টস শ্রমিকসহ নিম্ন আয়ের মানুষেরা দিশেহারা।

নেতৃবৃন্দ অবিলম্বে নতুন মজুরি নির্ধারণের লক্ষ্যে নূন্যতম মজুরি বোর্ড পুনর্গঠন করে হেলপার অর্থাৎ সপ্তম গ্রেডের মজুরি ৬৫ শতাংশ বেসিকসহ মোট ২২ হাজার টাকা নির্ধারণের দাবি জানানো হয়।

‘সব কালা-কানুন’ বাতিল করে শ্রমিকবান্ধব শ্রম আইন ও বিধিমালা প্রণয়নের দাবি জানিয়ে তারা বলেন, শ্রমিক পরিবারে ভর্তুকি মূল্যে চাল, ডাল, আটা, ভোজ্যতেল, চিনি দিতে রেশনিং ব্যবস্থা চালু এখন সময়ের দাবি।

শ্রম দপ্তরকে দুর্নীতিমুক্ত করার পাশাপাশি সরকারি চাকরিজীবী মায়েদের মতো বেসরকারি শিল্পে ৬ মাস মাতৃত্বকালীন ছুটির দাবি জানান।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন পরিষদের চট্টগ্রাম অঞ্চলের নেতা মো. নুরুল আফসার তৌহিদ। বক্তব্য রাখেন কেন্দ্রীয় চেয়াম্যান মো. তৌহিদুর রহমান, মহাসচিব সালাউদ্দিন স্বপন, ভাইস চেয়ারম্যান মাহাতাব উদ্দিন সহিদ, সৈয়দ মঞ্জুর মোর্শেদ নাসিম, চট্টগ্রামের স্থানীয় নেতা মো. অলমগীর হোসেন, মো. সোহাগ হোসেন, সৈয়দ খালেদ হায়াত, মো. দুলাল হোসেন রনি, মো. সাইফুল ইসলাম মুক্তা আক্তার প্রমুখ।

সংহতি বক্তব্য রাখেন বাংলাদেশ লেবার ফেডারেশনের চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি রবিউল হক শিমুল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।