ভুটানে এক রাত থাকলেই কেনা যাবে শুল্কমুক্ত স্বর্ণ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ভুটানে এক রাত থাকলেই কেনা যাবে শুল্কমুক্ত স্বর্ণ

সম্পাদক
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ৮:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক প্রতি‌বেদক : : 

ভুটান ভ্রমণকারী পর্যটকরা যারা ‘টেকসই উন্নয়ন ফি’ (এসডিএফ) প্রদান করে, তারা এখন ফুয়েনশোলিং এবং থিম্পু শহর থেকে শুল্কমুক্ত স্বর্ণ কিনতে পারবেন। ভুটানের জাতীয় গণমাধ্যম কুয়েনসেল অনুসারে, ভুটানের রাজার জন্মবার্ষিকী এবং ভুটানি নববর্ষ লোসার উপলক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভুটান ডিউটি-ফ্রির (বিডিএফ) সঙ্গে অংশীদারিত্বে দেশটির পর্যটন বিভাগ শুল্কমুক্ত স্বর্ণগুলো বিক্রি করবে।

গণমাধ্যমটি জানিয়েছে, এসডিএফ প্রদানকারী সব পর্যটকরা তখনই শুল্কমুক্ত স্বর্ণ কেনার যোগ্য হবেন যখন তারা পর্যটন বিভাগ প্রত্যয়িত হোটেলে কমপক্ষে এক রাত কাটাবেন। ভুটানের ফুয়েনশোলিং এবং থিম্পু শহরে ১ মার্চ থেকে শুল্কমুক্ত স্বর্ণ পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘দুইটি শুভ দিন (মহামহামহিম রাজার জন্মবার্ষিকী এবং ভুটানি নববর্ষ লোসার) উপলক্ষে ভুটান ডিউটি-ফ্রির (বিডিএফ) সঙ্গে অংশীদারিত্বে পর্যটন বিভাগ এসডিএফ প্রদানকারী পর্যটকদের জন্য সীমিত পরিমাণে শুল্কমুক্ত স্বর্ণ বিক্রি করবে।’

এন‌ডি‌টি‌ভির প্রতিবেদন অনুসারে, শুল্কমুক্ত পণ্যের দোকানগুলোতেই স্বর্ণগুলো বিক্রি করা হবে, যা সাধারণত বিলাসবহুল পণ্য বিক্রি করে এবং ভুটানের অর্থ মন্ত্রণালয়ের মালিকানাধীন। এই দোকানগুলো পর্যটন প্রচারের জন্য স্বর্ণ বিক্রি করে কোনো লাভ করবে না বলেও জানানো হয়েছে। উল্লেখ্য, ভুটানে ১০ গ্রাম ২৪ ক্যারেট স্বর্ণর বর্তমান দাম ৪০ হাজার ২৮৬ ভুটানি এনগুলট্রাম (বিটিএন)।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।