বাংলাদেশে কারখানা করলে কম মূল্যে ভোজ্য তেল দিতে পারবে আর্জেন্টিনা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশে কারখানা করলে কম মূল্যে ভোজ্য তেল দিতে পারবে আর্জেন্টিনা

সম্পাদক
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ৪:৪১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক::

আর্জেন্টিনা বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কারখানা স্থাপন করে ভোজ্য তেল বাজারজাত করলে তুলনামূলক কম মূল্যে তা সরবরাহ করা সম্ভব হবে। এ কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, দেশের গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার ট্যাক্সসহ বিভিন্ন ধরনের আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে। বাংলাদেশ প্রায় ১৭ কোটি মানুষের বড় বাজার, এখানে পণ্য উৎপাদন করে পার্শ্ববর্তী দেশগুলোতেও রফতানি করা সম্ভব।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকায় সফররত আর্জেন্টিনার পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরোর সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন টিপু মুনশি। পরে পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্ব আরো জোরদার এবং বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক গভীর করার লক্ষ্যে একটি ম্যামোরেনডাম অফ আন্ডাস্ট্যান্ডিংয়ে (এমওইউ) স্বাক্ষর করেন তারা।

এ সময় টিপু মুনশি বলেন, মার্কোসুর গ্রুপের সদস্য হিসেবে আর্জেন্টিনা খুবই গুরুত্বপূর্ণ। এ গ্রুপের সদস্য চারটি দেশের মানুষ প্রায় ২৭ কোটি। দেশগুলোর মানুষের মাথাপিছু আয়ও অনেক বেশি। এ বাজারে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি অনেক বৃদ্ধি করার সুযোগ রয়েছে। বাংলাদেশ এ সুযোগকে কাজে লাগাতে চায়।

আরো বলেন, উভয় দেশের বর্তমান বাণিজ্যের পরিমাণ ৮০ কোটি ১০ লাখ ডলার মূল্যের। গত ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ ৯৫ লাখ ২০ ডলার মূল্যের পণ্য রফতানি করেছে, একই সময়ে আমদানি করেছে ৭৯ কোটি ১৫ লাখ ডলার মূল্যের পণ্য।  বাংলাদেশ সরকার দেশের সীমিত আয়ের এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে প্রতি মাসে ভোজ্যতেল ও চিনিসহ কয়েকটি পণ্য দিচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সরাসরি আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ক্রয়ের প্রক্রিয়া চালাচ্ছে, এ বিষয়ে আর্জেন্টিনা বাংলাদেশকে সহযোগিতা করতে পারে।

এ সময় আর্জেন্টিনার বৈদেশিক বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ আর্জেন্টিনা ফুটবল দলের বড় সমর্থক। বাণিজ্য ক্ষেত্রে আর্জেন্টিনা বাংলাদেশকে অনেক গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশ সয়াবিন তেল, গমের পাশাপাশি সানফ্লাওয়ার ভোজ্য তেলও আমদানি করতে পারে। বাংলাদেশের মেডিকেল পণ্যের বেশ সুনাম আছে। বাংলাদেশে রফতানিমুখি শিল্পে আর্জেন্টিনা বিনিয়োগ করতে আগ্রহী। আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সিচিব তপন কান্তি ঘোষের সঞ্চালনায় এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে সফররত আর্জেন্টিনার প্রতিনিধি দল, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) নূর মো. মাহবুবুল হক, মো. হাফিজুর রহমান এবং সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।