এক বছরে ভোটার বেড়েছে ৫৮ লাখ ৬৪ হাজারের বেশি – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

এক বছরে ভোটার বেড়েছে ৫৮ লাখ ৬৪ হাজারের বেশি

সম্পাদক
মার্চ ২, ২০২৩ ১১:০১ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক::

দেশে এক বছরের ভোটার বেড়েছে ৫৮ লাখ ৬৪ হাজার ৪৩০ জন। বৃদ্ধির এই হার ৫ দশমিক ১৮ শতাংশ। বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে আজ বৃহস্পতিবার (২ মার্চ) এই হালনাগাদ তথ্য জানানো হয়েছে।

সেখান বলা হয়, গত বছরের ২ মার্চ দেশের মোট ভোটার ছিলেন ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। যাদের মধ্যে পুরুষ পাঁচ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৪২৯ ও নারী পাঁচ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন। এছাড়া ৪৫৪ জন হিজড়া।

হালনাগাদ তালিকা অনুসারে বর্তমানে ছয় কোটি চার লাখ ৪৫ হাজার ৭২৮ জন পুরুষ, পাঁচ কোটি ৮৭ লাখ চার হাজার ৮৭৯ জন নারী ও ৮৩৭ জন হিজড়া ভোটার রয়েছেন দেশে। মোট ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন ভোটার। এক বছরে ভোটার বেড়েছে ৫৮ লাখ ৬৪ হাজার ৪৩০ জন, অর্থাৎ ৫ দশমিক ১৮ শতাংশ।

এর আগে চলতি বছরের ১৫ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। এরপর যাচাই-বাছাই শেষে আজ প্রকাশ হলো হাল নাগাদ ভোটার সংখ্যা।

এ অনুসারে মোট অন্তর্ভুক্ত হয়েছেন ৪১ লাখ ৩৫ হাজার ৬৭ জন পুরুষ, ৩৯ লাখ ৩৮ হাজার ১০৯ জন নারী ও ৩৮৩ জন হিজড়া ভোটার। মোট অন্তর্ভুক্ত হয়েছে ৮০ লাখ ৭৩ হাজার ৫৫৯ জন।

অন্যদিকে খসড়া তালিকা থেকে বাদ পড়েছে ১৩ লাখ ৭৮ হাজার ৮৭২ জন পুরুষ, আট লাখ ৩০ হাজার ২৫৭ জন নারী। মোট ২২ লাখ ৯ হাজার ১২৯ জন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।