আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে অবদান রাখছে শেখ হাসিনার নীতি: পররাষ্ট্র – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে অবদান রাখছে শেখ হাসিনার নীতি: পররাষ্ট্র

সম্পাদক
মার্চ ২, ২০২৩ ৯:১২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:: 

সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতি এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে অবদান রাখছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ বৃহস্পতিবার নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে দেয়া ভাষণে একথা বলেন তিনি। দিল্লির বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আব্দুল মোমেন বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতি এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে অবদান রাখছে। এছাড়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী উপস্থিতির কারণে ক্রমবর্ধমান নিরাপত্তা হুমকি এড়াতে তাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী সমসাময়িক বৈশ্বিক চ্যালেঞ্জের প্রভাবের উপরও আলোকপাত করেন। এ সময় তিনি মুদ্রাস্ফীতি, খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধি, বাণিজ্য ও সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন ঘটার মতো বিষয়গুলো উল্লেখ করেন।

মন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়ন ও প্রযুক্তি হস্তান্তরের বৈশ্বিক প্রতিশ্রুতি পূরণের পক্ষে কথা বলেন। তিনি জি-২০ নেতৃত্বকে ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের জন্য পর্যাপ্ত তহবিল এবং বাস্তবায়নের উপায় বরাদ্দ করার তাগিদ জানান।

এর আগে ড. মোমেন জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের সাইডলাইনে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনা, স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস এবং কোরিয়া প্রজাতন্ত্রের পররাষ্ট্র বিষয়ক ভাইস মিনিস্টার লি দো-হুনের সঙ্গে দেখা করেন। বৈঠকের সময়, তারা দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরো বাড়ানোর উপায়  এবং চলমান ভূ-রাজনৈতিক সমস্যা নিয়ে আলোচনা করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি গ্রুপ কলেও যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি মিসর, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, তুরস্ক, যুক্তরাজ্য, জাপান ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে অনানুষ্ঠানিক মত বিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, জি-২০ বৈঠকে যোগ দিতে  আব্দুল মোমেন দিল্লিতে রয়েছেন। বৈঠকে জি-২০ সদস্য ও অতিথি দেশগুলোর প্রায় সব পররাষ্ট্রমন্ত্রী অংশ নিচ্ছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।