ইউক্রেন যুদ্ধ বন্ধে জাতিসংঘের পদক্ষেপ চাইলেন শেখ হাসিনা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ৪ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন যুদ্ধ বন্ধে জাতিসংঘের পদক্ষেপ চাইলেন শেখ হাসিনা

সম্পাদক
মার্চ ৪, ২০২৩ ১১:১০ অপরাহ্ণ
Link Copied!

আব্দুর রশীদ বিপ্লব:  পঞ্চম এলডিসি সম্মেলনে যোগ দিতে কাতারের দোহায় অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার দোহা পৌঁছার পর তিনি বৈঠক করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে। এ সময় তিনি যুদ্ধ বন্ধের কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের কাছে আহ্বান জানান। বাসস

প্রধানমন্ত্রী বলেন, এই যুদ্ধ যতো তাড়াতাড়ি শেষ হবে, উপকৃত হবে সারাবিশে^র মানুষ। এই যুদ্ধ শুরুর পর থেকে আমরা ভীষণ দুর্ভোগ পোহাচ্ছি। মূল্যস্ফীতি বেড়েছে। স্যাংশনের কারণে পণ্য পাওয়া যাচ্ছে না। গোটা পৃথিবীর মানুষ দুর্দশায় দিন কাটাচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব, এই যুদ্ধের অবসান হওয়া দরকার।

কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) শনিবার বিকেলে শেখ হাসিনা ও অ্যান্তোনিও গুতেরেসের সাক্ষাৎ হয়। বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী গুতেরেসকে বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের যথাদ্রুত ইতি ঘটাতে আপনি বিশেষ উদ্যোগ নিতে পারেন। এই যুদ্ধকে পুুঁজি করে যে সব দেশ লাভবান হয়েছে, তারা ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সাহায্য করতে পারে; অভিমত দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কথা বলেন জাতিসংঘ মহাসচিবের সঙ্গে, অবিলম্বে তাদের প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। গুতেরেসও একমত হয়ে বলেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের যতো তাড়াতাড়ি সম্ভব মিয়ানমারে ফেরত পাঠাতে হবে। সেখানকার রাজনৈতিক পরিস্থিতি যাই থাকুক, নিজেদের লোক তাদের ফিরিয়ে নিতে হবে। রোহিঙ্গাদের জন্য এ যাবৎ গৃহীত পদক্ষেপ সম্পর্কে গুতেরেসকে অবহিত করেন শেখ হাসিনা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।