ব্যাটারিচালিত অটোরিকশা বাংলাদেশের টেসলা: তৌফিক-ই এলাহী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ব্যাটারিচালিত অটোরিকশা বাংলাদেশের টেসলা: তৌফিক-ই এলাহী

সম্পাদক
মার্চ ৯, ২০২৩ ৭:১৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :

ব্যাটারিচালিত অটোরিকশাকে ‘বাংলাদেশের টেসলা’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই এলাহী। তিনি বলেন, ব্যাটারিচালিত অটোরিকশাগুলোর ডিজাইন ইম্প্রুভ করার জন্য বুয়েটকে দায়িত্ব দিয়েছি। তারা হাইড্রলিক ব্রেক করছে। এটা তো আমাদের টেসলা। ইলেকট্রিক কার্বনের চার চাকার গাড়ি, আর আমাদের তিন চাকার গাড়ি। ওদের একটু ডিসিপ্লিন করা, রেগুলেশন, রেজিস্ট্রেশনের মধ্যে আনতে হবে। আমরা সে প্রক্রিয়া চালিয়ে যাচ্ছি।

আজ বৃহস্পতিবার কেরানীগঞ্জের বছিলার উত্তর বাহেরচর এলাকায় সোলার চুলা উদ্ভাবন প্রকল্প পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

তৌফিক-ই এলাহী বলেন, আমাদের তিন চাকার এ গাড়ির দাম এক লাখ টাকা। আর টেসলার দাম ৭০ লাখ টাকা। এটাকে আমাদের টেসলা হিসেবে নেব। এটার মান উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি।

গত বছরের গ্রীষ্মের মতো এবার লোডশেডিং হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, আমাদের সব প্রস্তুতি রয়েছে। যে পরিমাণ বিদ্যুতের প্রয়োজন, সে পরিমাণ বিদ্যুতের ক্যাপাসিটি করেছে সরকার। গ্যাসের যে ঘাটতি ছিল সেটা আমরা স্পট মার্কেট থেকে কেনা শুরু করেছি, ঘাটতি কমিয়ে নিচ্ছি। ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবী যদি অস্থির থাকে, আমাদের পণ্যের দাম বৃদ্ধি করে দিতে হবে। আগে আমাদের যেখানে আমদানি বিল হতো শত বিলিয়ন ডলার এখন সেখানে বিল হচ্ছে পাঁচ শত বিলিয়ন ডলার।

তিনি বলেন, বিদেশীরা আমাদের বাংলাদেশে এসে অসিয়ত করেন। কিন্তু তারা যুদ্ধ বাঁধিয়ে রাখছে। যুদ্ধ বন্ধ হয়ে গেলে সবকিছু স্থিতিশীল হয়ে আসবে। খাদ্য, সার সবকিছুর দাম বাড়ছে। আমাদের প্রস্তুতি আছে, বাকিটা আল্লাহর উপর ভরসা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।