চীনে নজিরবিহীন তৃতীয় মেয়াদে ক্ষমতায় শি জিনপিং – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ১০ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

চীনে নজিরবিহীন তৃতীয় মেয়াদে ক্ষমতায় শি জিনপিং

সম্পাদক
মার্চ ১০, ২০২৩ ১২:৫৩ অপরাহ্ণ
Link Copied!

হাগ জো লি ::

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন শি জিনপিং। আজ শুক্রবার (১০ মার্চ) দেশটির পার্লামেন্টে রাষ্ট্রপ্রধান ও কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) চেয়ারম্যান হিসেবে প্রতিনিধিরা তাকে ভোট দেয়। খবর দ্য স্ট্রেটস টাইমস।

২০১৮ সালে সংবিধান সংশোধন করে প্রেসিডেন্টের দুই মেয়াদের সীমা বাতিল করা হয়। তখনই ধরে নেয়া হয়, নয়া চীনের ইতিহাসে মাও সে-তুংয়ের পর সবচেয়ে শক্তিশালী নেতা হিসেবে আবির্ভূত হতে যাচ্ছেন শি জিনপিং।

এছাড়া প্রতিনিধিরা ওয়াং কিশানের স্থলে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে হান ঝেংয়ের প্রতি সমর্থন জানান।

দুই হাজার ৯৫২ জন প্রতিনিধির সবাই একমাত্র প্রার্থী শি জিনপিংকে ভোট দিয়েছেন। কেউ তার বিপক্ষে বা ভোট দেয়া থেকে বিরত থাকেননি।

ফলাফল ঘোষণার পর প্রায় এক মিনিট হাততালি দিয়ে শি জিনপিংকে অভিনন্দন জানান প্রতিনিধিরা। উত্তরে মাথা ঝুঁকিয়ে সম্মান জানান তিনি। এরপর বিদায়ী সংসদীয় চেয়ারম্যান লি ঝানশু এবং চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) দ্বিতীয় প্রভাবশালী ব্যক্তি ও প্রধানমন্ত্রীর দৌড়ে এগিয়ে থাকা লি কিয়াংয়ের সঙ্গে হাত মেলান।

ভাইস-প্রেসিডেন্ট হিসেবে জিনপিংয়ের পছন্দের প্রার্থী হান ঝেংও কোনো প্রতিদ্বন্দ্বীর দেখা পাননি। তিনিও দুই হাজার ৯৫২ ভোট পেয়েছেন। ফলাফল ঘোষণার পর মাথা ঝুঁকিয়ে সবার উদ্দেশ্যে সম্মান দেখান ও বিদায়ী ভাইস-প্রেসিডেন্ট ওয়াংয়ের সঙ্গে হাত মেলান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।