দেউলিয়া সিলিকন ভ্যালি ব্যাংক কিনতে চান ইলন মাস্ক – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ১২ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

দেউলিয়া সিলিকন ভ্যালি ব্যাংক কিনতে চান ইলন মাস্ক

সম্পাদক
মার্চ ১২, ২০২৩ ১১:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

ব্যাংকটিকে দেউলিয়া ঘোষণার পরপরই ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান রেজরের প্রধান নির্বাহী মিন-লিয়াং থান এক টুইটে বলেন, টুইটারের উচিত সিলিকিন ভ্যালি ব্যাংকটি কিনে নেয়া এবং সেটিকে ডিজিটাল ব্যাংকে পরিণত করা। পরে ইলন মাস্ক তার টুইটের প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, আমি এ সম্পর্কে আলোচনার জন্য প্রস্তুত।

পুঁজি সংকটের কারণে বন্ধ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ ঋণদাতা প্রতিষ্ঠান ‘সিলিকন ভ্যালি ব্যাংক’। বর্তমানে ব্যাংকটির দায়িত্ব নেবে ইউএস ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)। ব্যালান্স শিট বা স্থিতিপত্র শক্তিশালী করতে গত বুধবার ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করার ঘোষণা দেয় ব্যাংকটি। এতে অনিশ্চিতার আশঙ্কায় পরদিনই আমানতকারীরা ৪ হাজার ২০০ কোটি ডলার তুলে নেন। এর ফলে ব্যাংকের শেয়ারের দাম ৬০ শতাংশ কমে যায়।

বেটার মার্কেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম কেলেহার বলেন, এসভিবির অবস্থার এত দ্রুত অবনতি হয়েছিল যে এটি আর পাঁচ ঘণ্টাও টিকে থাকার অবস্থায় ছিল না। কারণ আমানতকারীরা আতঙ্কিত হয়ে ব্যাংক থেকে সমস্ত টাকা তুলে নিচ্ছিলেন। ফলে ব্যাংকটি মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে যায়।

২০০৮ সালের অর্থনৈতিক মন্দার পর থেকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে বৃহত্তম ব্যাংকের পতন এটি। এর ফলে বিভিন্ন কোম্পানি ও বিনিয়োগকারীদের শত শত কোটি ডলার আটকে গেছে। গোটা বিশ্বের ওপর এর নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে, ২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর ‘ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক’ বন্ধের ঘটনাটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতা হিসেবে বিবেচিত হতো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।