তেলের দর বৃদ্ধিতে আরামকো’র মুনাফা ১৬১ বিলিয়ন ডলার – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ১৪ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

তেলের দর বৃদ্ধিতে আরামকো’র মুনাফা ১৬১ বিলিয়ন ডলার

সম্পাদক
মার্চ ১৪, ২০২৩ ৩:৫২ অপরাহ্ণ
Link Copied!

রফিকুল ইসলাম::

সৌদি আরবের সরকারি তেল-গ্যাস কোম্পানি আরামকো গত বছর মূল্য বৃদ্ধির জন্য ১৬০ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে। এধরনের রেকর্ড উচ্চ আয় বিশ্ববাজারে অপরিশোধিত মূল্যের উচ্চবৃদ্ধির কারণে হয়েছে। রোববার জারি করা আরামকোর প্রেস রিলিজে বলা হয়েছে আরামকোর লাভ গত বছর ১৬১ বিলিয়ন হয়েছে, যা ২০২১ সালের ১১০ বিলিয়ন ডলার মুনাফার চেয়ে ৪৬ শতাংশ বেশি। আরটি

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি আরামকো বলেছে যে তালিকাভুক্ত কোম্পানি হিসাবে তারা সর্বোচ্চ বার্ষিক মুনাফা অর্জন করেছে। আরামকোর আয় অন্যান্য বহুজাতিক কোম্পানি শেল, বিপি, এক্সন মবিল, শেভরন এবং টোটালএনার্জির সম্মিলিত মুনাফার কাছাকাছি। এসব কোম্পানি গত বছর রেকর্ড মুনাফা অর্জন করেছে যা যৌথভাবে আরামকো’র চেয়ে প্রায় ৩০ বিলিয়ন ডলার বেশি। আরামকো বলেছে, অপরিশোধিত তেলের শক্তিশালী দাম, উচ্চ পরিমাণে বিক্রি এবং পরিশোধিত পণ্যের জন্য উন্নত মার্জিন বা লভ্যাংশের কারণেই এত বেশি মুনাফা করা সম্ভব হয়েছে। ইউক্রেন-সম্পর্কিত পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি বিশ্ব বাজারে রুশ অপরিশোধিত পণ্য বিক্রি সীমিত করার হুমকি দেওয়ার কারণে রাশিয়ার সরবরাহ নিয়ে আশঙ্কার মধ্যে গত বছর তেলের দাম বেড়েছে।

আরামকো বলেছে যে ২০২২ সালে তার অপরিশোধিত উৎপাদন ছিল দিনে প্রায় ১১.৫ মিলিয়ন ব্যারেল। কোম্পানিটি ২০২৭ সালের মধ্যে তেলের উৎপাদন ধীরে ধীরে প্রতিদিন ১৩ মিলিয়ন ব্যারেলে পৌঁছাতে চায়। এই লক্ষ্য অর্জনের জন্য, আরামকো এই বছর মূলধন প্রকল্পগুলিতে বিনিয়োগের জন্য প্রায় ৫৫ বিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে। কোম্পানির সিইও, আমিন এইচ নাসের, গত রোববার এক বিবৃতিতে বলেছেন, আমরা আশা করি যে তেল এবং গ্যাসের চাহিদা অদূর ভবিষ্যতের জন্য অপরিহার্য হয়ে থাকবে, আমাদের শিল্পে কম বিনিয়োগের ঝুঁকিগুলি বাস্তবে তেলের দাম উর্ধ্বগতি ধরে রাখতে সহায়তা করবে। আমাদের অনন্য সুবিধাগুলিকে কাজে লাগাতে এবং বৈশ্বিক সমাধানের অংশ হতে, আরামকো তার ইতিহাসে সবচেয়ে বড় মূলধন ব্যয়ের কর্মসূচি শুরু করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।