গুণী অভিনেত্রী রোজী আফসারীর ১৬তম মৃত্যুবার্ষিকী – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

গুণী অভিনেত্রী রোজী আফসারীর ১৬তম মৃত্যুবার্ষিকী

সম্পাদক
মার্চ ৯, ২০২৩ ১০:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

বি‌নোদন প্রতি‌বেদক ::

রোজী আফসারী। সত্তরের দশকের চিত্রনায়িকা তিনি। অভিনয় আর মোহময় সৌন্দর্য্য নিয়ি মাতিয়েছেন দর্শক হৃদয়। ২০০৭ সালের ৯ মার্চ না ফেরার দেশে পাড়ি জমান তিনি। আজ এই অভিনেত্রীর ১৬তম মৃত্যুবার্ষিকী।

রোজী আফসারী ১৯৬৪ সালে ‘এইতো জীবন’ সিনেমার মাধ্যমে অভিনয় শুরু করেন। জহির রায়হান পরিচালিত ‘সঙ্গম’ নামে প্রথম রঙিন ছবির অভিনেত্রী ছিলেন।

১৯৭৩ সালে মুক্তি পায় ঋত্বিক ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’। জহির রায়হান পরিচালিত ‘ জীবন থেকে নেয়া’ ছবিতে তার অনবদ্য অভিনয় আজও প্রশংসিত। মুক্তিযুদ্ধ নিয়ে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ ছবিতে অভিনয় করেন ১৯৭৪ সালে। এই ছবিতে অভিনয় করে প্রথম জনপ্রিয়তা পান । ১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন তিনি।

তার প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। ১৯৪৬ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন। সোনালী দিনের উজ্জ্বল এই অভিনেত্রীর ৭৩ তম জন্মবার্ষিকীকে তাকে নিয়ে ডুডল করেছিল গুগল।

রোজি আফসারী বিভিন্ন চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। কখনো নায়িকা, কখনো মা, কখনো বড় ভাবী, কখনো সংসারের বড় বৌ, বিধবা, মহিয়সী নারী এবং বড় বোনের চরিত্রে অভিনয় করে তিনি হাজারো দর্শকদের মন জয় করেছেন। চার দশক ধরে প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৮৬ ‘আশা নিরাশা’ নামে ছবি পরিচালনাও করেন। দেশের প্রথম নারী পরিচালক ছিলেন তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।