মেট্রোরেলের কাজীপাড়া- মিরপুর ১১ স্টেশনের দুয়ার খুলল – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ১৫ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

মেট্রোরেলের কাজীপাড়া- মিরপুর ১১ স্টেশনের দুয়ার খুলল

সম্পাদক
মার্চ ১৫, ২০২৩ ১১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

বুধবার (১৫ মার্চ) সকাল থেকে মিরপুরের এ দুটি স্টেশনের কার্যক্রম চালু হয়।এর আগে গত ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উদ্বোধনের দিন উত্তরা উত্তর ও আগারগাঁও যাত্রী চলাচলের জন্যে খুলে দেওয়া হয়।

এরপর একে একে খুলে দেওয়া হয় পল্লবী, উত্তরা সেন্টার ও মিরপুর-১০ স্টেশন। চলতি মাসের শেষ সপ্তাহে চালু হবে শ্যাওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন।ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক এসব তথ্য জানান। তিনি বলেন, মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশের সবগুলো (৯) স্টেশন চলতি মাসে চালু হয়ে যাবে। আগামী জুলাই থেকে মেট্রোরেল চলাচল পুরোদমে চালু হবে। ভোর থেকে মাঝরাত পর্যন্ত বিরতিহীনভাবে ট্রেন চলবে।

উত্তরা দক্ষিণ ও শ্যাওড়াপাড়ায় স্টেশন দুটি এ মাসের শেষ সপ্তাহে যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে। সকাল থেকে রাত পর্যন্ত এ সেবা শুরু হবে জুলাই মাসে। মেট্রোরেল লাইন-৬’র আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে। স্টেশনের কাজও প্রায় শেষ। এখন এক্সিট ও এন্ট্রির নির্মাণ কাজ চলছে বলেও জানান ডিমটিসিএল এমডি।

২০১২ সালে ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল (এমআরটি লাইন-৬) প্রকল্প হাতে নেয় সরকার। ২০২২ সালের ২৮ ডিসেম্বর এ রুটের প্রথমাংশ (উত্তরা থেকে আগারগাঁও) পর্যন্ত চালু হলেও দ্বিতীয় অংশ (আগারগাঁও থেকে মতিঝিল) চলতি বছরের শেষে চালুর কথা রয়েছে। মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সাল নাগাদ।

এমআরটি লাইন-৬ প্রকল্পের মূল ব্যয় ধরা হয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরবর্তীতে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বাড়তি অংশ যোগ হলে ব্যয় বাড়ে ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকার। ফলে মেট্রোরেল প্রকল্পের মোট ব্যয় দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এ প্রকল্পে জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (জাইকা) অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা। বাংলাদেশ সরকার খরচ করছে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।