রোহিঙ্গা প্রত্যাবাসন: মিয়ানমারের ২২ সদস্যের প্রতিনিধি দল টেকনাফে – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ১৫ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা প্রত্যাবাসন: মিয়ানমারের ২২ সদস্যের প্রতিনিধি দল টেকনাফে

সম্পাদক
মার্চ ১৫, ২০২৩ ১২:২৭ অপরাহ্ণ
Link Copied!

 হা‌নি মাহমুদা :: 

মিয়ানমারের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল টেকনাফে এসে পৌঁছেছে। তাদের আগমনকে ঘিরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে নতুন সম্ভাবনা দেখা দিচ্ছে। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল বৈঠকে বসবে মিয়ানমারের সঙ্গে। ডিবিসি নিউজ, যমুনা ও একাত্তর টিভি

বুধবার (১৫ মার্চ) সকালে মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগ থেকে ২২ সদস্যের একটি প্রতিনিধি দল টেকনাফে এসেছে।

বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার যে সমস্ত রোহিঙ্গাকে তাদের নাগরিক হিসেবে যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিলো তা নিয়ে দুই দেশের এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের কারণ হলো মিয়ানমারের যাচাইকৃত তালিকার অনেক রোহিঙ্গা দম্পতির পরিবারেই নতুন করে সন্তান জন্ম নিয়েছে। এর সত্যতা যাচাই করতে মুলত দু’দেশের এ বৈঠক।

শরণার্থী বিষয়ক কমিশনের সূত্র নিশ্চিত করেছে যে, তালিকার বিষয়টির বাইরেও পুরো প্রত্যাবাসন প্রক্রিয়াটির রুট ম্যাপ নিয়ে আলোচনা হতে পারে। তবে এই বৈঠক মানে প্রত্যাবাসন শুরু নয়।

শরণার্থী কমিশনের দাবি বাংলাদেশ মিয়ানমারকে ৮ লাখ ৩০ হাজারের মতো রোহিঙ্গার তালিকা দিয়েছিল। সেখান থেকে বেছে নেওয়া হয়েছে মাত্র ৬০ হাজারের মতো। তালিকা ধরে এর আগেও দু’বার রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হলেও, রোহিঙ্গাদের আপত্তিতে তা সম্ভব হয়নি।

উল্লেখ্য, ২০১৭ সালে মিয়ানমারের নির্যাতনের মুখে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা উখিয়া টেকনাফের ৩৩টি ক্যাম্প ও ভাসানচরে আশ্রিত আছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।