ওআইসির মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ১৭ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

ওআইসির মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

সম্পাদক
মার্চ ১৭, ২০২৩ ৬:০৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

ওআইসির মানবাধিকার পরিষদ আইপিএইচআরসির এশিয়া গ্রুপে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।

মৌরিতানিয়ার নোয়াকচটে গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) ও আজ শুক্রবার চলমান ৪৯তম ওআইসি কাউন্সিল অব ফরেন মিনিস্টারসে (সিএফএম) বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

‘সুখবর’ উল্লেখ করে ড. মোমেন জানিয়েছেন, বাংলাদেশ ওআইসি ইসলামী মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে। এশিয়ার অন্যরা হলো তুরস্ক ও ইরান। বাংলাদেশ ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে এবং স্বাগতিক দেশ মৌরিতানিয়া চেয়ার নির্বাচিত হয়েছে। অন্য ভাইস চেয়ার হলো ফিলিস্তিন ও নাইজেরিয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৯তম ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পরিষদ অনুষ্ঠিত হয়েছে। সেখানে স্থিতিশীলতা ও নিরাপত্তার চাবিকাঠি হিসেবে শান্তি ও সহনশীলতার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এবার ‘সংযমতা: নিরাপত্তা এবং স্থিতিশীলতার মূল চাবিকাঠি’ থিম নিয়ে সিএফএম অনুষ্ঠিত হচ্ছে। আলোচনায় রয়েছে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও নিরাপত্তা বিষয়ক ইস্যু।

গতকাল বৃহস্পতিবার (১৬ মার্চ) সিএফএমে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কভিড-১৯ সময়কালে বাংলাদেশের অর্থনীতির ‘বিচক্ষণ নেভিগেশনের’ ওপর আলোকপাত করেন ড. মোমেন। তিনি ‘সহনশীলতার অভাব’ ও ‘ইসলামফোবিয়ার উত্থানে সঙ্গে বিশ্বের বিভিন্ন অংশে সন্ত্রাসবাদের ঊর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে সদস্য রাষ্ট্র ও আন্তর্জাতিক নেতাদের সক্রিয় ভূমিকা নেওয়ার ওপর জোর দেন। এছাড়া রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ স্বদেশে প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমার কর্তৃপক্ষের ওপর ক্রমাগত চাপ সৃষ্টির আহ্বান জানান ।

সিএফএম চলাকালীন সর্বসম্মতিক্রমে ৪৯তম পররাষ্ট্রমন্ত্রী পরিষদের ব্যুরোর ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে বাংলাদেশ। মনোনীত প্রার্থী শীপা হাফিজা ইরান ও তুরস্কের সঙ্গে এশিয়া গ্রুপ থেকে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) কমিশনার নির্বাচনে জয়ী হয়েছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।