বিক্রি হয়ে গেল ক্রেডিট সুইস ব্যাংক – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবৃহস্পতিবার , ২৩ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

বিক্রি হয়ে গেল ক্রেডিট সুইস ব্যাংক

সম্পাদক
মার্চ ২৩, ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::
যুক্তরাষ্ট্রের পর সুইজারল্যান্ডের ব্যাংকিং খাতেও শুরু হয়েছে অস্থিরতা। ৫৪০ কোটি ডলার লোকসানে বিক্রি হয়ে গেলো সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক-ক্রেডিট সুইস।

এমন অবস্থায় আর্থিক খাতে স্থিতিশীলতা ও বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে ঐক্যবদ্ধ পদক্ষেপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ, ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন দেশের ব্যাংকিং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। অধিগ্রহণ চুক্তি মোতাবেক ক্রেডিট সুইস ব্যাংককে তিনশ’ কোটি সুইস ফ্রাঙ্ক বা তিনশ’ ২৩ কোটি মার্কিন ডলার দেবে সুইজারল্যান্ডের সবচেয়ে বড় ব্যাংক ইউবিএস-এজি। সাপ্তাহিক ছুটি শেষে সোমবার শেয়ারবাজার খোলার আগে এই অচলাবস্থা সমধানে দফায় দফায় বৈঠক করেন সরকারি প্রতিনিধি এবং ক্রেডিট সুইস ও ইউবিএস-এজি কর্মকর্তারা।

মার্কিন ব্যাংকিং খাত নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এই মধ্যস্থতায় সহায়তা দেয়। অধিগ্রহণ চুক্তির সমঝোতা হলেও চাকরি হারানোর শঙ্কায় পড়েছেন একশ’ ৬৭ বছরের পুরানো ব্যাংক ক্রেডিট সুইসের ১০ হাজার কর্মী। এর আগে, সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক থেকে পাঁচ হাজার চারশ’ কোটি ডলার ঋণ নিয়েও নিজেদের শেয়ারের দর ধরে রাখতে পারেনি ক্রেডিট সুইস। প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় শেয়ারহোল্ডার সৌদি ন্যাশনাল ব্যাংক ফান্ড দিতে অস্বীকৃতি জানালে পরিস্থিতি আরও নাজুক আকার নেয়।

যুক্তরাষ্ট্রে তিনদিনের ব্যাবধানে দু’টি ব্যাংক দেউলিয়া হওয়ার কুপ্রভাবে ইউরোপের আর্থিক প্রতিষ্ঠানগুলোয় এই টালমাটাল পরিস্থিতির সৃষ্টি হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।