ম্যাক্রোঁর সিদ্ধান্তের প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ২৪ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ম্যাক্রোঁর সিদ্ধান্তের প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ

সম্পাদক
মার্চ ২৪, ২০২৩ ১:৫১ অপরাহ্ণ
Link Copied!

রা‌শেদুল হক ::

সরকারি চাকরিজীবীদের অবসরের বয়স বাড়ানোর ব্যাপারে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ হচ্ছে।

বৃহস্পতিবার ইউরোপের দেশ ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে। খবর সিএনএনের।

ম্যাক্রোঁর সরকার পেনশনের বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৪-তে উন্নীতসহ বেশ কিছু সংস্কারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। এ সংক্রান্ত একটি বিল আগামী সপ্তাহে পার্লামেন্টে উত্থাপন করা হবে। তবে এ মুহূর্তে পার্লামেন্টে ম্যাক্রোঁর দলের সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে এই বিল পাস করাতে তাদের নিজ দলের আইনপ্রণেতাদের পাশাপাশি ডানপন্থিদের সহায়তা প্রয়োজন হবে।

ফরাসি চ্যানেল বিএফএমটিভি জানিয়েছে, অন্তত ৩৫০ থেকে ৪০০ জন কালো পোশাক পরা বিক্ষোভকারী ‘বড়’আকারে পটকা ফুটিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ার পর বিক্ষোভকারীরা পিছু হটেছে।

বিবিসি জানিয়েছে, বেশ কয়েকটি শহরে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলে, মার্সেই, নিস এবং টুলনে বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভকারীরা মার্সেই বন্দর অবরোধ করে রেখেছে। আর উত্তরাঞ্চলীয় লিয়নে কয়েকশ রেলকর্মী, ছাত্র এবং অন্যরা ট্রেন চলাচলে বাধা দিয়েছে। উত্তর-পশ্চিমের শহর রেনেসে কিছু মুখোশধারী বিক্ষোভকারী ব্যারিকেড তৈরি করায় পুলিশ জলকামান ও টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে।

সূত্র: সিএনএন, ডয়েচে ভেলে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।