এক বছর পর চীনে ফিরলেন জ্যাক মা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাসোমবার , ২৭ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

এক বছর পর চীনে ফিরলেন জ্যাক মা

সম্পাদক
মার্চ ২৭, ২০২৩ ৫:২৩ অপরাহ্ণ
Link Copied!

জা‌হিদ রহমান ::

২০২০ সালে চীনের অর্থনৈতিক নিয়ন্ত্রণকারীদের নিয়ে সমালোচনা করার পর থেকে গত তিন বছরে জনসমক্ষে দেখা যায়নি আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে। সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, এক বছরেরও বেশি সময় বিদেশে থাকার পর তিনি সম্প্রতি চীনে ফিরেছেন। সোমবার (২৭ মার্চ) হ্যাংঝুওর একটি স্কুল পরিদর্শন করেন তিনি।  ২০১৭ সালে আলিবাবার অর্থায়নে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছিল। খবর রয়টার্স

সম্প্রতি চীনা কর্তৃপক্ষ বেসরকারি খাতের উন্নয়নে সমর্থনের ঘোষণা দেয়। পাশাপাশি প্রযুক্তি প্রতিষ্ঠানসহ বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ বন্ধ করার কথা জানায়। এর পরিপ্রেক্ষিতে জ্যাক মা দেশে ফিরেছেন বলে মনে করছেন অনেকে।

আলিবাবার মালিকানাধীন সংবাদপত্র বলছে, দেশে ফেরার আগে জ্যাক মা হংকংয়ে স্বল্পবিরতি দিয়ে বন্ধুদের সঙ্গে দেখা করেন, একটি আন্তর্জাতিক মেলায় স্বল্প সময় ঘুরে আসেন। এটি আরও বলছে, জ্যাক মা বিভিন্ন দেশ ঘুরছেন এবং কৃষি প্রযুক্তি সম্পর্কে জানছেন। তবে তিনি কেন গত কয়েক বছরে লোকচক্ষুর আড়ালে থাকছেন সে বিষয়ে ওই প্রতিবেদনে কিছু জানানো হয়নি।

লোকচক্ষুর আড়ালে যাওয়ার পরও তাকে স্পেন, নেদারল্যান্ডস, থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায় দেখা গেছে বলে বিভিন্ন সময় খবর বেরিয়েছে।  গত বছরের নভেম্বরে ফিন্যান্সিয়াল টাইম দাবি করে, জ্যাক মা ছয় মাস ধরে জাপানের টোকিওতে রয়েছেন। প্রথমবার যখন জ্যাক মা লোকচক্ষুর আড়ালে চলে যান, তখন গুঞ্জন ওঠেছিল যে, তিনি গৃহবন্দি রয়েছেন বা আটক হয়েছেন।

জ্যাক মা ২০১৯ সালে আলীবাবার চেয়ারম্যানের পদ থেকে অবসর নেন। এরপর তিনি বিশ্বের বিভিন্ন দেশের কৃষি প্রযুক্তি সম্পর্কে জানতে ভ্রমণ শুরু করেন। তবে তার ভ্রমণপথ চীনা কর্তৃপক্ষ নিবিড়ভাবে অনুসরণ করে থাকে।

আলীবাবার নির্বাহী চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করার পর জ্যাক মা বলেছিলেন, তিনি তার অবসরের দিনগুলো জনকল্যাণমূলক, গ্রামীণ শিক্ষা এবং চীনের গ্রামীণ সেক্টরকে পুনরুজ্জীবিত করার জন্য কাজে লাগাতে চান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।