ফাঁস হলো পুতিনের সাইবার হামলার নীলনকশা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ৩১ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ফাঁস হলো পুতিনের সাইবার হামলার নীলনকশা

সম্পাদক
মার্চ ৩১, ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জা‌তিক প্রতি‌বেদক ::

বিশ্বের বিভিন্ন প্রান্তে সাইবার আক্রমণে পুতিনের নীলনকশা ফাঁস হয়েছে বলে ধারণা করছেন পশ্চিমা বিশ্বের বেশ কয়েকটি দেশের গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা।

সাইবার আক্রমণের পরিকল্পনা নিয়ে রুশ গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করা ঠিকাদারি প্রতিষ্ঠান এনটিসি ভলকানের কাছ থেকে এসব নথি ফাঁস হয়েছে। খবর গার্ডিয়ানের।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকেই সুযোগ খুঁজছিলেন সংক্ষুব্ধ এক ব্যক্তি। পরে নাম প্রকাশে অনিচ্ছুক সেই ব্যক্তি এনটিসি ভলকানের কাছে মজুত সাইবার আক্রমণের বিষয়ে থাকা কয়েক হাজার পৃষ্ঠার নথি এক জার্মান সাংবাদিকের কাছে তুলে দেন।

নথির তথ্যে বলা হয়েছে, সাইবার আক্রমণ শুরু করা, বিভ্রান্তি ছড়ান এবং ইন্টারনেটে দুনিয়ায় নজরদারি আরও শক্তিশালী করার জন্য রুশ গোয়েন্দা সংস্থাগুলো মস্কোভিত্তিক প্রতিরক্ষা ঠিকাদারি প্রতিষ্ঠান এনটিসি ভলকানের সঙ্গে কাজ করেছিল।

ফাঁস হওয়া নথিতে কম্পিউটার প্রোগ্রাম এবং ডাটাবেসের একটি বিশদ বিবরণ রয়েছে, যেখানে রাশিয়ার গোয়েন্দা সংস্থা এবং হ্যাকিং গোষ্ঠীগুলোকে প্রতিদ্বন্দ্বী দেশগুলোর সাইবার দুনিয়ার দুর্বলতা আরও ভালোভাবে খুঁজে বের করতে, সেখানে আক্রমণ চালাতে এবং তার সমন্বয় করতে ও প্রতিপক্ষের নেটদুনিয়া অনলাইন কার্যকলাপ নিয়ন্ত্রণ করার বিষয়ে আলোকপাত করা হয়েছে।

নথি থেকে আরও জানা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠানটি সামাজিক যোগাযোগমাধ্যমে বিভ্রান্তি ছড়ানো থেকে শুরু করে প্রতিপক্ষের সমুদ্র, বিমান এবং রেল যোগাযোগব্যবস্থার ব্যাহত করার বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন করেছিল।

ওয়াশিংটন পোস্টসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থার অনুরোধে নথিগুলো পর্যালোচনা করার পরে পাঁচটি পশ্চিমা গোয়েন্দা সংস্থা এবং বেশ কয়েকটি স্বাধীন সাইবার নিরাপত্তা সংস্থার কর্মকর্তারা বলেছেন, তারা বিশ্বাস করেন যে নথিগুলো নির্ভুল এবং আসল। তবে এসব কর্মকর্তা এবং বিশেষজ্ঞরা রাশিয়া যে এই নথির পরিকল্পনা বাস্তবায়ন করেছে সে বিষয়ে নিশ্চিত প্রমাণ খুঁজে পাননি এবং সে বিষয়ে কোনো মন্তব্য করেননি।

ভলকান নথিতে রাশিয়ার সরকার সমর্থিত হ্যাকিং গোষ্ঠী স্যান্ডওয়ার্মের বিষয়েও আলোকপাত করা হয়েছে। গোষ্ঠীটির সঙ্গে রাশিয়ার সামরিক এবং গুপ্তচর সংস্থাগুলোর গোপন লেনদেনের বিষয়টিও তুলে ধরা হয়েছে নথিতে। একটি বিরল উইন্ডো অফার করে। মার্কিন কর্মকর্তারা স্যান্ডওয়ার্মকে ইউক্রেনে দুবার বিদ্যুৎ ব্ল্যাক-আউটের জন্য অভিযুক্ত করেছেন।

এ ছাড়া ২০১৮ সালের শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানকে ব্যাহত করার অভিযোগ রয়েছে স্যান্ডওয়ার্মের বিরুদ্ধে।

এদিকে নথি ফাঁসের বিষয়ে এখনো মুখ খোলেনি এনটিসি ভলকান বা ক্রেমলিন। ভলকানের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন, তারা প্রশ্নসহ একটি ইমেইল পেয়েছেন।

তিনি বলেছেন, ভলকান যদি ইমেইলটির বিষয়বস্তু আগ্রহ উদ্দীপক বলে মনে করে, তবে উত্তর দেবে। পাশাপাশি ক্রেমলিনের কর্মকর্তাদের কাছে এ বিষয়ে মন্তব্য করার অনুরোধ করা হলেও তারা কোনো জবাব দেননি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।