উত্তর কোরিয়ার অস্ত্রের বিনিময়ে খাদ্য দেবে রাশিয়া – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ৩১ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

উত্তর কোরিয়ার অস্ত্রের বিনিময়ে খাদ্য দেবে রাশিয়া

সম্পাদক
মার্চ ৩১, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জা‌তিক প্রতি‌বেদক ::

অস্ত্রের বিনিময়ে খাদ্যের প্রস্তাব দিতে উত্তর কোরিয়ায় প্রতিনিধি দল পাঠাচ্ছে রাশিয়া। এ তথ্য দিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি। খবর বিবিসি।

সতর্ক করে তিনি বলেন, পিয়ংইয়ং ও মস্কোর মধ্যে যেকোনো অস্ত্র চুক্তি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন করবে।

ইউক্রেনে রুশ সামরিক বাহিনী ও ভাড়াটে ওয়াগনার গ্রুপকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া- এর আগে যুক্তরাষ্ট্র এই অভিযোগ তুললেও পিয়ংইয়ং অস্বীকার করে।

গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) এক সংবাদ সম্মেলনে কিরবি জানান, চুক্তি সম্পর্কে তাদের কাছে নতুন তথ্য রয়েছে।

তিনি বলেন, আমরা এটাও বুঝি যে উত্তর কোরিয়ায় একটি প্রতিনিধি দল পাঠাতে চাইছে রাশিয়া ও তারা যুদ্ধাস্ত্রের বিনিময়ে খাবার দেবে।

চলমান পরিস্থিতি ও কথিত চুক্তি ঘনিষ্টভাবে পর্যবেক্ষণ করার কথাও জানান কিরবি।

উত্তর কোরিয়া বিশ্বের দরিদ্রতম দেশগুলোর অন্যতম। গত ফেব্রুয়ারিতে বিশেষজ্ঞরা সতর্ক করে জানান, উৎপাদন উল্লেখযোগ্য হ্রাস পাওয়ায় দেশটির গুরুতর খাদ্য সংকটে রয়েছে। খারাপ আবহাওয়া, কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞা পুরো পরিস্থিতিকে প্রভাবিত করেছে।

দক্ষিণ কোরিয়ার স্যাটেলাইট চিত্র থেকে জানা যায়, উত্তর কোরিয়া আগের বছরের তুলনায় ২০২২ সালে এক লাখ ৮০ হাজার টন কম খাদ্য উৎপাদন করেছে।

এর আগে গতকাল মার্কিন অর্থ বিভাগ রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে মধ্যস্থতায় কাজ করছে এমন এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছে।

এদিকে পশ্চিমা নিষেধাজ্ঞা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার ব্যবহৃত বা ধ্বংস হওয়া অস্ত্র ভাণ্ডার গড়ে তোলার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে। এ জন্য মস্কো এখন মিত্রদের ওপর নির্ভরশীল। এর আগে ইরানের সঙ্গে চুক্তির অভিযোগ উঠে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।