জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিল রাশিয়া – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ১ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দায়িত্ব নিল রাশিয়া

সম্পাদক
এপ্রিল ১, ২০২৩ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

আন্তজা‌র্তিক প্রতি‌বেদক ::

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে রাশিয়া। সদস্য দেশগুলোকে এই প্রক্রিয়া বন্ধ করার আহ্বান জানিয়ে আসছিল ইউক্রেন। যদিও তাতে কোনো লাভ হয়নি। শেষবার রাশিয়া সভাপতি ছিল ২০২২ সালের ফেব্রুয়ারিতে। ওই মাসে ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করে মস্কো। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদ এমন একটি দেশের নেতৃত্বে পরিচালিত হবে, যার প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা রয়েছে। যদিও আন্তর্জাতিক অপরাধ আদালত জাতিসংঘের কোনো অঙ্গ সংস্থা নয়।

দায়িত্ব নেয়ার পর জাতিসংঘে মস্কোর রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, অস্ত্র নিয়ন্ত্রণসহ বেশ কয়েকটি বিতর্কিত বিষয় তদারকি করার পরিকল্পনা করছি আমি। একটি নতুন বিশ্ব ব্যবস্থা নিয়ে আলোচনা করব।

অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা নিরাপত্তা পরিষদে চলতি মাসে রাশিয়ার সভাপতির পদকে ‘এপ্রিল ফুলের দিনে সবচেয়ে নির্মম পরিহাস’ বলে মন্তব্য করেছেন।

অন্যদিকে যুক্তরাষ্ট্র বলেছে, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়াকে পরিষদের সভাপতির পদে বসতে ওয়াশিংটন বাধা দিতে পারে না।

প্রসঙ্গত, নিয়ম অনুযায়ী কাউন্সিলের ১৫ সদস্যের প্রত্যেকে এক মাসের জন্য সভাপতির দায়িত্ব গ্রহণ করে। এটি আসলে একটি চলমান

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।