আগষ্ট মা‌সের অর্থ ও ফ‌জিলত – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ১ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

আগষ্ট মা‌সের অর্থ ও ফ‌জিলত

সম্পাদক
এপ্রিল ১, ২০২৩ ৬:১৬ অপরাহ্ণ
Link Copied!

‘August’ শব্দের অর্থ চিত্তাকর্ষক এবং সম্মানিত। রোমান সম্রাট অগাস্টেট সিজারের নামের সাথে মিল রেখে এই মাসের নাম রাখা হয় আগস্ট।

আগস্টের এর রঙ হচ্ছে ‘গাঢ় সবুজ’। গাঢ় সবুজ হচ্ছে সমৃদ্ধি, সতেজতা এবং অগ্রগতির প্রতীক।

আগস্ট মাসের ফুল হচ্ছে ‘গ্লাডিওলাস ফুল’। গ্লাডিওলাস ফুল হচ্ছে সৌন্দর্য, ভালবাসা এবং চরিত্রের শক্তির প্রতীক।

আগস্ট বছরের ‘৮’ মাস। ‘৮’ সংখ্যাটি সম্প্রীতি, ভারসাম্য, প্রাচুর্যের পরিচয় বহন করে। দার্শনিক পিথাগোরাসের মতে, ‘৮ সংখ্যাটি ওগডাড (Ogdoad) সংখ্যা হিসাবে বিবেচিত, যাহাকে ক্ষুদ্রতম পবিত্র সংখ্যা হিসাবে মনে করা হয়।’

‘৮’ সংখ্যাটিকে জীবের প্রাণশক্তি বলা হয়, কারণ অক্সিজেন অটোমিক সংখ্যা ৮। মাঁকড়সার ৮ টি পা থাকে। অক্টোপাসের ৮ টি হাত থাকে। একটি বাইট ৮ বিটের হয়। একটি ঘনক্ষেত্রে আটটি শীর্ষ রয়েছে।

বৌদ্ধ প্রতীক ধর্মচক্রে আট জন মুখপাত্র রয়েছে। হিন্দু ধর্ম অনুসারে আটটি নিধি বা সম্পদের আসন রয়েছে। যিশুর দ্বারা আটটি দোয়া আবৃত্তি আছে। ইসলামে স্বর্গের দরজা সংখ্যা আটটি।

.
আগস্ট মাসে জন্ম নেওয়া মানুষগুলো অনেকটা চুম্বক প্রকৃতির। এরা খুব সহজেই মানুষের মনকে আকর্ষণ করতে পারে। তাদের বুদ্ধি এবং কমনীয় উপস্থিতি সর্বদা অন্যকে আকর্ষণ করে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো যে কোনো কঠিন পরিস্থিতি সহজে সামাল দিতে পারে। কারণ তার মনের দিক থেকে খুব শক্তিশালী এবং যেকোনো কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে পারে।

আগস্ট মাসে জন্ম নেওয়া মানুষগুলোর হঠাৎ করেই আবেগের বিস্ফোরণ ঘটে। তাদের এই আবেগের কারণ অন্যদের কাছে বোঝা খুব কঠিন। অন্যদের বুঝতে না পারার জন্য আবেগবশত তার যে কোনো দূর্ঘটনা ঘটিয়ে ফেলতে পারে।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো জীবনে বিখ্যাত ও ক্ষমতাবান হতে চায়। আর এই কাজে তারা সফলতাও পায়। কারণ তারা সবসময় ক্ষমতার সন্ধ্যান করে এবং সেই ক্ষমতাকে কাজে লাগিয়ে বিখ্যাত হতে চায়।

আগস্ট মাসে জন্ম নেওয়া মানুষগুলো তাদের সুখ-দুঃখ অন্যদের কাছে প্রকাশ করতে ভালবাসে। তারা তাদের অনুভূতিগুলি আড়াল করতে পারে না। তাদের মুখের অভিব্যক্তিতে প্রকাশ পায় তাদের লাইফে আসলে কি চলছে।

এইমাসে জন্ম নেওয়া মানুষগুলো একগুঁয়ে প্রকৃতির হয়। তারা যদি কিছু চায় তবে সেটা তাকে দিলে অত্যন্ত খুশি হবে। আর যদি সেটা না দিতে পারেন তবে তারা জেদী মনোভাব দেখাবে।

তারা খুব স্ব-অনুপ্রাণিত হয় এবং নিজেরাই তাদের উদ্যোগের ব্যাপারে যত্নশীল হয়। তারা খুব উদ্যমী এবং যে কোনও কঠিন পরিস্থিতি কাটিয়ে উঠতে নিজেদেরকে সর্বদা প্রস্তুত রাখে।

আগস্ট মাসে জন্ম নেওয়া মানুষগুলো খুব স্মার্ট হয়। তাদের কোনো অহেতুক প্রশ্ন করলে প্রচন্ড বিরক্ত হয়। তারা ক্ষুদ্রতম জিনিসগুলিতে বিরক্ত হয় এবং সেটি প্রকাশ করতে দ্বিধাবোধ করে না।

এই মাসে জন্ম নেওয়া মানুষগুলো অন্য কারো মুখোমুখি অনুভূতি ব্যক্ত করতে পারে না। তাদের অনুভূতিগুলো তারা অন্যদের কাছে লিখে প্রকাশ করতে স্বাচ্ছন্দ্রবোধ করে। অনুভূতি প্রকাশে তাদের লেখার দক্ষতা রয়েছে খুব চমৎকার।

আগস্ট মাসে জন্ম নেওয়া মানুষগুলো তাদের ব্যক্তিগত জায়গায় একাকী থাকতে পছন্দ করে। একা থাকা তাদের এগুলি মোটেও বিরক্ত করে না এবং তারা একাই কাটানো সময়কে মূল্য দেয়।

এই মাসে জন্মগ্রহণকারী মানুষগুলোর কাছে প্রেম খুব উচ্চ মানের। তারা তাদের প্রেমে খুব সতর্কতা অবলম্বন করে এবং তারা অন্য কারো কাছে নিজেদেরকে নিক্ষেপ করবে না। তারা কেবল এমন ব্যক্তির সাথে ঘনিষ্ঠ হন যাঁরা তাদের বন্ধু হওয়ার উপযুক্ত বলে মনে করেন। বিনিময়ে তারা দেখাবে সেই ব্যক্তিকে তারা কতটা ভালোবাসে এবং তার জন্য কতটুকু কৃতজ্ঞ।

August brings into sharp focus and a furious boil everything I’ve been listening to in the late spring and summer.
– Henry Rollins

লেখাঃ Maria Mim Antora:

লেখা সংগ্রহ – বাংলাদেশ মহিলা পুলিশ ফেজবুক পেইজ ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।