পদ্মা সেতু পাড়ি দি‌লো বিশেষ ট্রেন – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ৪ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

পদ্মা সেতু পাড়ি দি‌লো বিশেষ ট্রেন

সম্পাদক
এপ্রিল ৪, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

সড়কপথে যানচলাচলের ১০ মাসের মাথায় এবার সফলভাবে ট্রেন উঠল পদ্মা সেতুতে। আজ মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত পদ্মা রেলসংযোগ প্রকল্পের জন্য প্রস্তুত প্রায় ৪২ কিলোমিটার পথ পাড়ি দেয় পরীক্ষামূলক ট্রেন।

বাংলাদেশ রেলওয়ের ৬ হাজার ৬২১ নম্বর ইঞ্জিন পরিচালিত ৫টি বগি বিশিষ্ট ট্রেনটি ভাঙ্গা স্টেশন থেকে ৪২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পদ্মা সেতু পার হয়ে মাওয়া প্রান্তে পৌঁছে। ট্রেনটি ঠিক ২টা ৪৮ মিনিটে পদ্মা সেতুর রেল ট্র্যাকে প্রবেশ করে এবং বিকালে সেতু অতিক্রম করে। ট্রেনটি আবার ভাঙ্গা ফিরে যাওয়ার কথা রয়েছে।

এর আগে ভাঙ্গা থেকে সেতুর জাজিরা প্রান্ত পর্যন্ত পরীক্ষামূলক গ্যাংকার ট্রেন চললেও মূল সেতুতে আজই প্রথমবারের মত ট্রেন উঠল। এর মাধ্যমে মাদারীপুর, শরীয়তপুর এবং মুন্সিগঞ্জ জেলার ওপর দিয়ে দেশের ইতিহাসে প্রথমবারের মতো ট্রেন চলল। ট্রেনের গতি ছিলে ঘণ্টায় ২৫ কিলোমিটার। দ্বিতল বিশিষ্ট পদ্মা সেতুর নিচে রেল এবং উপরে গাড়ি চলাচলের জন্য নির্ধারিত। গত বছর ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক অংশের উদ্বোধন করেন। পরদিন ২৬ জুন থেকে সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হয়।

২০২২ সালের ২৫ জুন পদ্মা নদীর ওপর সড়ক সেতুর উদ্বোধন হলেও অপেক্ষা ছিল রেলপথ চালুর। অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটছে। মঙ্গলবার দুপুর ১টা ২১ মিনিটে পদ্মা সেতুতে উঠতে ভাঙ্গা রেলওয়ে জংশন থেকে পরীক্ষামূলকভাবে যাত্রা শুরু করে ‘বিশেষ ট্রায়াল ট্রেন’।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।