রোকিয়া আফজাল রহমান আর নেই – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ৫ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

রোকিয়া আফজাল রহমান আর নেই

সম্পাদক
এপ্রিল ৫, ২০২৩ ৭:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক::

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকিয়া আফজাল রহমান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল মঙ্গলবার (৪ এপ্রিল) দিবাগত রাত ২টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ নোভেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও নারী উদ্যোক্তা সৃষ্টিতে পথপ্রদর্শকের ভূমিকা পালন করেন রোকিয়া আফজাল রহমান।

২০১৩ সালে ডিসিসিআই, এমসিসিআই ও সিসিসিআইয়ের মধ্যে বিল্ড ট্রাস্ট চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময় তিনি এমসিসিআইর সভাপতি ছিলেন। মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের মাধ্যমে বাংলাদেশে এসএমই খাতে সুযোগ সৃষ্টি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন রোকিয়া আফজাল।

তিনি ইউএসইএসসিএপি ব্যবসা উপদেষ্টা পরিষদ (ইবিএসি)-সহ অনেক আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। বহু বছর ভাইস প্রেসিডেন্ট হিসেবে আইসিসি(বি) নির্বাহী বোর্ডে দায়িত্ব পালন করেছেন।

পূর্ব পাকিস্তানের প্রথম নারী ব্যাংক ম্যানেজার হিসেবেও খ্যাত রোকিয়া আফজাল রহমান। ষাটের দশকে তিনি একটি বাণিজ্যিক ব্যাংকে যোগ দেয়ার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। ১৯৬৪ সালে তিনি ব্যাংকটির পূর্ব পাকিস্তান শাখায় দেশের প্রথম নারী ব্যাংক ম্যানেজার হিসেবে নিযুক্ত হয়ে আলোড়ন সৃষ্টি করেন। বাংলাদেশ ব্যাংক বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।