ইরানে ২ বছরের মধ্যে প্রথম জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৪ জুলাই ২০২২
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

ইরানে ২ বছরের মধ্যে প্রথম জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর

সম্পাদক
জুলাই ২৪, ২০২২ ৪:৩৩ অপরাহ্ণ
Link Copied!

দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। শনিবার (২৩ জুলাই) এই মৃত্যুদণ্ড কার্যকর করে ইসলামিক প্রজাতন্ত্রের এ দেশটি। একটি এনজিও বলেছে, ইসলামি প্রজাতন্ত্রে ক্রমবর্ধমান দমন-পীড়ন নিয়ে উদ্বেগ বাড়ার সঙ্গে সঙ্গে এই অনুশীলনটি মধ্যযুগীয় ধারা বারবার ফিরিয়ে নিয়ে আসছে। খবর এএফপি।নরওয়েভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস বলছে, শনিবার (২৩ জুলাই) ভোরে ইমান সবজিকার নামে এক ব্যক্তিকে অপরাধের স্থানে ফাঁসি দেয়া। তিনি ২০২২ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। জুলাই মাসের শুরুতে তাকে ফাঁসির আদেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট।

ইরান হিউম্যান রাইটস আরও বলেছে, ইরানের রাষ্ট্রীয় মিডিয়া প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে প্রতিবেদন করেছে। প্রতিবেদনে সাবজিকারকে দোষী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরি মোগাদ্দাম বলেন, জনসাধারণের মধ্যে এই নৃশংস শাস্তির পুনঃপ্রবর্তনের উদ্দেশ্য হলো, প্রতিবাদ করা থেকে মানুষকে ভয় দেখানো এবং ভয় দেখানো। আমরা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বেশি প্রতিবাদ করে, বিশেষ করে প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং আন্তর্জাতিক সম্প্রদায় কঠোর অবস্থান নেয়ার মাধ্যমে এ ধরনের মধ্যযুগীয় অনুশীলন বন্ধ করতে পারি।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।