৮০ দি‌নে বিশ্বভ্রমনকা‌রি বৃদ্ধ দম্প‌ত্তির গল্প – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ১৬ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

৮০ দি‌নে বিশ্বভ্রমনকা‌রি বৃদ্ধ দম্প‌ত্তির গল্প

সম্পাদক
এপ্রিল ১৬, ২০২৩ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

ফেসবয় শ‌াহাবুল ::

দুজনেরই বয়স পেরিয়েছে ৮০। অথচ মনের বয়স বাড়েনি এতটুকু। শুনতে অবাক লাগলেও সত্যি, মাত্র ৮০ দিনে বিশ্ব ঘুরে ফেলেছেন দুই আশি ঊর্ধ্ব বৃদ্ধা।

এত বড় ভ্রমণের ধকল সহ্য করা সবার পক্ষে সম্ভব নয়। বয়স্ক মানুষদের ক্ষেত্রে তো একেবারেই নয়। কিন্তু এই সমস্ত প্রতিকূলতাকে কার্যত ভুল প্রমাণ করে বিশ্বভ্রমণ করেছেন এই দুই নারী, দুজনেরই বয়স আশি পেরিয়েছে।

বলছিলাম এলি হ্যাম্বি ও তার বন্ধু স্যান্ডি হেজলিপের সম্পর্কে। দুজনেই মার্কিন নাগরিক। এলি একজন ফটোগ্রাফার ও হেজলিপ পেশায় চিকিৎসক। দুজনেরই ইচ্ছা ছিল জীবনে একবার অন্তত পুরো পৃথিবীটা ঘুরে দেখবেন। কিন্তু বিভিন্ন সমস্যায় সেই পরিকল্পনার বাস্তবায়ন হয়ে ওঠেনি। এভাবেই জীবনের আশিটা বসন্ত পার করে ফেলেন দু’জনে। তবে তাদের স্বামীর মৃত্যুর পর দু’জনেই আরো নিঃসঙ্গ হয়ে পড়েন। ঠিক করেন যেভাবেই হোক বিশ্বভ্রমণের পরিকল্পনা সফল করবেন।

২০২৩ সালের শুরুতেই বেরিয়ে পড়েন তারা। প্রায় ৮০ দিন বিশ্বের বিভিন্ন প্রান্ত ঘুরে বেড়ান দু’জনে। শুনতে অবাক লাগলেও, এত অল্প সময়ে বিশ্বের অধিকাংশ দেশের দর্শনীয় স্থান ঘুরে ফেলেছেন তারা। তালিকায় মিসরের পিরামিড থেকে আরম্ভ করে আন্টার্কটিকার বরফ পর্যন্ত রয়েছে। ঘুরেছেন নেপালের বুদ্ধমঠ থেকে ফিনল্যান্ডের আশ্চর্য আকাশ পর্যন্ত।

তবে এই যাত্রাপথ যে একেবারেই মসৃণ ছিল তা নয়। বিশেষত মেরুপ্রদেশে ঘুরতে যথেষ্ট সমস্যার সম্মুখীন হয়েছেন তারা। অতিরিক্ত ঠান্ডায় দু’জনেই নাকি প্রায় জমে গিয়েছিলেন, তবু থেমে যাননি। মনের জোরে শেষ পর্যন্ত গিয়েছেন। তারপর দু’চোখ ভরে দেখেছেন প্রকৃতির অপরূপ শোভা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।