মানহানি মামলায় পৌনে ৭৯ কোটি ডলারে নিষ্কৃতি পেল ফক্স নিউজ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ১৯ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

মানহানি মামলায় পৌনে ৭৯ কোটি ডলারে নিষ্কৃতি পেল ফক্স নিউজ

সম্পাদক
এপ্রিল ১৯, ২০২৩ ১:১৪ অপরাহ্ণ
Link Copied!

জেবা আহ‌মেদ ::

ভোটিং মেশিন কোম্পানি ডমিনিয়নের সঙ্গে আদালতের বাইরে নিষ্পত্তিতে গেল ফক্স নিউজ। পৌনে ৭৯ কোটি ডলার দিয়ে এই আপস রফায় গেল মিডিয়া মোগল রুপার্ট মার্ডকের প্রতিষ্ঠানটি। খবর বিবিসি।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটিং মেশিন নিয়ে ফক্স নিউজের করা প্রতিবেদনের বিরুদ্ধে মামলা করেছিল ডমিনিয়ন। ওই নির্বাচনে হেরে কারচুপির অভিযোগ এনেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে দেশটিতে ব্যাপক গোলযোগ সৃষ্টি হয়।

প্রতিবেদনে বলা হয়, ডমিয়ন প্রাথমিকভাবে ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছিল। তবে শুনানির শেষ মুহূর্তে ওই অঙ্কের প্রায় অর্ধেক অর্থাৎ, ৭৮ কোটি ৭৫ লাখ ডলারে তারা রাজি হয়।

ডমিনিয়নের যুক্তি ছিল, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট কারচুপি হয়েছে এমন মিথ্যা দাবি ছড়িয়ে দিয়ে তাদের ব্যবসার ক্ষতি করেছে ফক্সের ২০টি আউটলেট।

এই নিষ্পত্তি চুক্তির কারণে রুপার্ট মারডকের মতো ফক্সের শীর্ষ নির্বাহীদের সাক্ষ্য দিতে আদালতে যেতে হচ্ছে না।

ফক্স বলছে, গত মঙ্গলবারের (১৮ এপ্রিল) ওই নিষ্পত্তি চুক্তি প্রতিষ্ঠানটির ‘সর্বোচ্চ সাংবাদিকতার মানের প্রতি প্রতিশ্রুতি’ প্রতিফলিত করে। বিস্তারিত উল্লেখ না করেই জানায়, ডমিনিয়ন সম্পর্কে কিছু দাবি মিথ্যা ছিল যা আদালতের রায়ে এসেছে।

ডমিনিয়নের প্রধান নির্বাহী জন পাউলস সংবাদ সম্মেলনে বলেছেন, চুক্তির মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানোর বিষয়টি স্বীকার করে নিয়েছে ফক্স। যা আমাদের প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতি করেছিল।

প্রতিষ্ঠানটির আইনজীবী জাস্টিন নেলসন সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘সত্য গুরুত্বপূর্ণ’। তার মতে, দুই বছরেরও বেশি আগে ছড়ানো ওই সব মিথ্যা তথ্য দেশের মারাত্মক ক্ষতি করেছে। গণতন্ত্রকে দৃঢ় করতে আমেরিকানদের অবশ্যই তথ্যের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

গতকাল দুপুরে এ মামলায় যুক্তিতর্ক শুনানি শুরু হওয়ার কথা ছিল। জুরি নির্বাচন শেষ হওয়ার পরও শুনানি শুরু হতে কয়েক ঘণ্টা দেরি হয়, এরপর আসে আদালতের বাইরে মীমাংসার ঘোষণা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।