এক কেজি আলুর দাম ৫০,০০০ রুপি ! – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাবুধবার , ১৯ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

এক কেজি আলুর দাম ৫০,০০০ রুপি !

সম্পাদক
এপ্রিল ১৯, ২০২৩ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতি‌বেদক ::

সবজির মধ্যে সবচেয়ে সস্তায় পাওয়া যায় আলু, তাই এর চাহিদাও বেশি। আলুর দাম যদি একশ বা দুশ নয়, কয়েক হাজার টাকা হয়, তাহলে? এ তো ‘কল্পনা’ও করা যায় না।

আলু, তা-ও আবার হাজার হাজার টাকা দাম! কিন্তু বাস্তবে এমন এক ধরনের আলু আছে, যার এক কেজির দাম ৪০-৫০ হাজার রুপি। তাও চাইলেই পাওয়া যায় না।

এই আলুর নাম ‘লা বোনোতে’। বছরে মাত্র ১০ দিন পাওয়া যায় বিরল প্রজাতির এই আলু। ফ্রান্সের ইলে দ্য নয়েরমোঁতিয়ের দ্বীপে এই প্রজাতির আলুর চাষ হয়। এত বিরল যে মাত্র ৫০ বর্গমিটার এলাকায় চাষ হয় এই মহামূল্যবান আলুর। বালু জমিতে চাষ হয় ‘লা বোনোতে’। সার হিসেবে ব্যবহার করা হয় সমুদ্রের আগাছা এবং প্রবাল। আর সে কারণেই এই আলুর দাম এত বেশি।

শুধু দামে নয়, স্বাদেও অন্যান্য প্রজাতির আলু থেকে একেবারে আলাদা ‘লা বোনোতে’। এর স্বাদ সামান্য টক। খাওয়ার পর একটু নোনতা লাগবে। এছাড়াও চীনাবাদামের মতো স্বাদ এই আলুর। অত্যন্ত যত্নের সঙ্গে এ আলু চাষ করা হয়। আলু তোলাও হয় অত্যন্ত যত্নসহকারে। হাত দিয়ে একেক করে তোলা হয় এই আলু।

প্রতি বছরে এক সপ্তাহ এই আলু তোলার কাজ চলে। আলুর খোসা না ছাড়াতে পরামর্শ দেন কৃষকরা। কারণ খোসা ছাড়ালে এই আলুর স্বাদ এবং গন্ধ সব নষ্ট হয়ে যায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।