অন্যরকম এক ঢাকা – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশুক্রবার , ২১ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

অন্যরকম এক ঢাকা

সম্পাদক
এপ্রিল ২১, ২০২৩ ৫:০৭ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:: 

তীব্র যানজট, জনমানুষের কোলাহল, গাড়ির হর্নের শব্দ—এসবই যেন রাজধানী ঢাকার নিত্যদিনের সঙ্গী। তবে শুক্রবার চিরচেনা শহরের একটু ভিন্ন চিত্রই চোখে পড়েছে রাজধানীর সড়কে। যানবাহনের বাড়তি চাপ নেই। মানুষের কোলাহলও নেই বললেই চলে। পবিত্র ঈদুল ফিতর ও শবে কদর মিলিয়ে গত বুধবার থেকেই সরকারি ছুটি শুরু হয়। রাজধানীতে বসবাস করা বিভিন্ন শ্রেণী-পেশার মানুষদের অনেকেই এরই মধ্যে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে পাড়ি জমিয়েছেন গ্রামের বাড়িতে। আর তাই তো চিরচেনা শহরের এ ভিন্ন রূপ।

শুক্রবার রাজধানীর কুড়িল, রামপুরা, হাতিরঝিল, মগবাজার ও কাওরানবাজারসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, রাস্তায় গণপরিবহনের সংখ্যা কম। কিছুক্ষণ পরপর এলেও তা যাত্রীতে পরিপূর্ণ। কোনো সড়কেই যানজট নেই। এছাড়া ব্যক্তিগত গাড়ির সংখ্যাও কম। এতে মানুষজন খুব সহজেই গন্তব্যে পৌঁছাতে পারছেন। মূলত একদিনের বিশেষ ছুটিসহ টানা পাঁচ দিনের ছুটিতে এবার আগে থেকেই রাজধানী ছেড়েছে মানুষ। তাই ঢাকার রাস্তা এখন ফাঁকা।

চাঁদ দেখা সাপেক্ষে শনিবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে আজ মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল-ফিতর উদযাপন করা হয়েছে।

বসুন্ধরা প্রজে‌ক্টের বাসিন্দা ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রায়হান খান বলেন, ঢাকায় সবসময় যানজট থাকে। কিন্তু ঈদের সময়গুলোতে একটু প্রাণ ভরে ঘুরা যায়। কোনো যানজট থাকে না। থাকে না জনমানুষের কোলাহল। এ যেন আমাদের স্বপ্নের ঢাকা।ক্কাটেরর চিত্র যদি সবসময় এমন থাকতো কতো ভালো হতো!

রাজধানীর উত্তর বাড্ডার বাসিন্দা ও বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী মাহমুদুল হাসান বলেন, শপিং করতে বের হয়েছি। এতদিন যানজট দেখে বের হইনি। শেষের দিকে রাস্তাঘাটে ভিড় কম থাকে। একারণে সবসময়ই শেষের দিকে শপিং করি।

ঈদযাত্রার প্রথম দুদিন ১৮ ও ১৯ এপ্রিল ২৯ লাখ ৯২৩ সিম ব্যবহারকারী রাজধানী ছেড়েছেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। এছাড়া গতকাল বৃহস্পতিবার অনেক বেসরকারি প্রতিষ্ঠান ছুটি হওয়ায় এদিন উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বাড়ি ফিরেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।