রেমিট্যান্স গ্রহণকারী ৮৪ শতাংশ পরিবারই চট্টগ্রাম বিভাগের – দৈনিক মুক্ত বাংলা
ঢাকারবিবার , ২৩ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

রেমিট্যান্স গ্রহণকারী ৮৪ শতাংশ পরিবারই চট্টগ্রাম বিভাগের

সম্পাদক
এপ্রিল ২৩, ২০২৩ ৮:১০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক ::

রেমিট্যান্স বা প্রবাসী আয়কে বাংলাদেশের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ চলক হিসেবে বিবেচনা করা হয়। ২০২১ সালে দেশে মোট ১২ দশমিক ৮ শতাংশ পরিবার বৈদেশিক রেমিট্যান্স গ্রহণ করেছে। এসব পরিবারের মধ্যে প্রায় ৮৪ শতাংশই চট্টগ্রাম বিভাগের জেলাগুলোর।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) থেকে সম্প্রতি প্রকাশিত ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ’ (এমএসভিএসবি) শীর্ষক জরিপে এ তথ্য প্রকাশ করা হয়।

এসভিআরএস ২০২১-এর ফলাফলে দেখা যায়, প্রবাসী আয় গ্রহণকারী খানার সংখ্যা সর্বাধিক চট্টগ্রাম বিভাগে। এ বিভাগে প্রবাসী আয় গ্রহণকারী খানার অনুপাত ২৬ দশমিক ২ শতাংশ। অর্থাৎ, প্রতি চারটি খানার বিপরীতে একটি খানা প্রবাসী আয় পেয়ে থাকে। প্রবাসী আয় গ্রহণের অনুপাতে এর পরের অবস্থানে আছে সিলেট বিভাগ। এ বিভাগের ২৪ দশমিক ৭শতাংশ খানা প্রবাসী আয় গ্রহণ করে। রংপুর বিভাগে প্রবাসী আয় গ্রহণকারী খানার অনুপাত সবচেয়ে কম । জেলায় প্রবাসী আয় গ্রহণকারী খানার অনুপাত মাত্র ২ দশমিক ৪ শতাংশ।

চট্টগ্রাম বিভাগের পরে সবচেয়ে বেশি রেমিট্যান্স গ্রহণকারী পরিবার রয়েছে রাজশাহী বিভাগে। রেমিট্যান্স গ্রহণকারীদের ৯ দশমিক ৬ শতাংশ পরিবার রাজশাহী বিভাগের জেলাগুলোতে বসবাস করেন।এছাড়া রেমিট্যান্স গ্রহণকারীদের ২ শতাংশ সিলেট বিভাগের, ১ দশমিক ৪ শতাংশ ঢাকার, খুলনা শূন্য দশমিক ৫ শতাংশ, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের শূন্য দশমিক ২ শতাংশ।

জরিপে দেখা যায়, প্রবাসী আয় গ্রহণকারী খানাগুলো মূলত পল্লি অঞ্চলকেন্দ্রিক। পল্লী অঞ্চলের ১৪ শতাংশ খানা বৈদেশিক রেমিট্যান্স গ্রহণ করে। সিটি করপোরেশন এলাকায় এ হার ৭ দশমিক ৪২শতাংশ এবং পৌরসভা/অন্যান্য শহরাঞ্চলে তা ১০ শতাংশ। প্রবাসী আয় বৈদেশিক লেনদেনের ভারসাম্য বাড়ানো, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো, জাতীয় সঞ্চয় বাড়ানো ও টাকার হাতবদলের মাত্রা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর ইতিবাচক প্রভাব ফেলে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।