জনসংখ্যায় চলতি সপ্তাহেই চীনকে ছাড়িয়ে যাবে ভারত: জাতিসংঘ – দৈনিক মুক্ত বাংলা
ঢাকামঙ্গলবার , ২৫ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ

জনসংখ্যায় চলতি সপ্তাহেই চীনকে ছাড়িয়ে যাবে ভারত: জাতিসংঘ

সম্পাদক
এপ্রিল ২৫, ২০২৩ ৪:৩৯ অপরাহ্ণ
Link Copied!

অনীল লাবনী ::

জাতিসংঘ বলছে, চলতি সপ্তাহের শেষ নাগাদ ভারত চীনকে টপকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হতে যাচ্ছে। যদিও গত সপ্তাহে জাতিসংঘের অন্য একটি সংস্থা বলেছিল, এ বছরের মাঝামাঝি নাগাদ জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত।

তবে নতুন প্রাক্কলন বলছে, এপ্রিলের শেষ নাগাদ ভারতের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লাখ ৭৫ হাজার ৮৫০ জনে পৌঁছবে। এর ফলে চীনকে টপকে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের তকমা লাভ করবে ভারত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ৭০ বছরের বেশি সময় ধরে এশিয়ার দেশগুলোর জনসংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশের বেশি থাকছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীন আয়তনের দিক থেকে এশিয়ার বৃহত্তম। দেশটির আয়তন ৯৫ লাখ ৯৭ হাজার বর্গ কিলোমিটার। অপরদিকে ৩২ লাখ ৮৭ হাজার বর্গকিলোমিটার আয়তন নিয়ে আকারের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ (ডিইএসএ) এক বিবৃতিতে বলেছে, শিগগিরই বিশ্বের সবচেয়ে জনবহুল দেশের তকমা হারাতে যাচ্ছে চীন।

প্রসঙ্গত, জনসংখ্যার প্রাক্কলন এবং পূর্বাভাসের ক্ষেত্রে যেহেতু কিছু অনিশ্চয়তা থাকে, সেহেতু ভারতের জনসংখ্যা ঠিক কোন তারিখে চীনকে ছাড়িয়ে যাবে, তা একেবারে নিশ্চিত করে বলা কঠিন। বরং সেটা আনুমানিক এবং পরিবর্তন হতে পারে।

এর আগে গত সপ্তাহে জাতিসংঘের জনসংখ্যা তহবিল জানিয়েছিল, ভারতের জনসংখ্যা ২০২৩ সালের মাঝামাঝি গিয়ে চীনের চেয়ে ২৯ লাখ বেশি হবে। অর্থাৎ দীর্ঘদিন পর জনসংখ্যায় চীনকে টপকে যাবে ভারত।

উল্লেখ্য, ১৯৬১ সালের পর প্রথমবারের মতো গত বছর চীনের জন্মহার হ্রাস পাওয়ায় দেশটির জনসংখ্যা আগের চেয়ে কমে যায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।