১৬ বছরে ৫৫০ শিশুর জন্মদানে সহায়তাকা‌রি যুবককে থামতে বললেন আদালত – দৈনিক মুক্ত বাংলা
ঢাকাশনিবার , ২৯ এপ্রিল ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি-ব্যবসা
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরও
  6. ইসলাম ও ধর্ম
  7. কোভিট-১৯
  8. ক্যারিয়ার
  9. খেলা
  10. জেলার খবর
  11. তথ্যপ্রযুক্তি
  12. বিনোদন
  13. মি‌ডিয়া
  14. মু‌ক্তিযুদ্ধ
  15. যোগা‌যোগ
 
আজকের সর্বশেষ সবখবর

১৬ বছরে ৫৫০ শিশুর জন্মদানে সহায়তাকা‌রি যুবককে থামতে বললেন আদালত

সম্পাদক
এপ্রিল ২৯, ২০২৩ ৮:২৭ অপরাহ্ণ
Link Copied!

আন্তজা‌র্তিক প্রতি‌বেদক ::

জোনাথান নামের এক ডাচ যুবকের বিরুদ্ধে ৫৫০ শিশুর জন্মদানে সহায়তার অভিযোগ উঠেছে। নেদারল্যান্ডসের আদালত ওই যুবককে নিজের স্পার্ম দান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন।

জোনাথান (৪১) নামের এক ডাচ যুবকের বিরুদ্ধে ৫৫০ শিশুর জন্মদানে সহায়তার অভিযোগ উঠেছে। নেদারল্যান্ডসের আদালত ওই যুবককে নিজের স্পার্ম দান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন। জোনাথান যেসব ক্লিনিকে গেছেন এবং যেসব ক্লিনিকে তার স্পার্ম রয়েছে সেগুলো ধ্বংস করার নির্দেশও দিয়েছেন আদালত।

এই নির্দেশ অমান্য করলে জোনাথানকে এক কোটি ২০ লাখ টাকা (এক লাখ ইউরো) জরিমানা করা হবে বলে জানানো হয়েছে। ২০০৭ সাল থেকে তিনি অনলাইন ও কুরিয়ারের মাধ্যমে স্পার্ম পাঠাতেন।

শুক্রবার (২৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জোনাথানের ওপর ২০১৭ সালেও একবার এ ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। ওই সময় তার বিরুদ্ধে ১০০ জনেরও বেশি নারীকে স্পার্ম দান করার অভিযোগ ওঠে।

নেদারল্যান্ডসের নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি চাইলে স্পার্ম দান করে সর্বোচ্চ ২৫ শিশু জন্মদানে সহায়তা করতে পারেন। কিন্তু এ ২৫টি শিশুও হতে হবে সর্বোচ্চ ১২টি পরিবারের মধ্যে। কিন্তু জোনাথান ২০০৭ সাল থেকে স্পার্ম দান শুরুর পর ৫৫০ থেকে ৬০০টি শিশুর “বাবা” হয়েছেন।

এক নারীর অভিযোগের ভিত্তিতে এ যুবককে আদালতে হাজির করা হয়। ওই নারীও জোনাথানের দানকৃত স্পার্মে গর্ভবতী হয়েছেন।

অভিযোগকারী নারী জানিয়েছেন, জোনাথানের কারণে অসংখ্য শিশু আত্মীয়ের বন্ধনে জড়িয়ে গেছে। যা তারা চাননি। বিষয়টি ভবিষ্যতে শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে।

আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে, জোনাথান শুধু নেদারল্যান্ডস নয়, তিনি ডেনমার্কের একটি ক্লিনিকেও তার স্পার্ম পাঠিয়েছেন। যার মাধ্যমে অনেককে তিনি বিভ্রান্ত করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।